সোনারগাঁয়ের বড় সর্দারবাড়ি গিয়ে যা দেখতে পাবেন

অনলাইন ডেস্ক
প্রকাশিত: ২৯ এপ্রিল ২০১৯ , ০৭:৫০ পিএম
সোনারগাঁয়ের বড় সর্দারবাড়ি গিয়ে যা দেখতে পাবেন

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের বড় সর্দারবাড়ি পর্যটকদের জন্য একটি আকর্ষণীয় স্থান। সংস্কারের জন্য বন্ধ থাকা এই প্রত্ন স্থাপনাটি অবশেষে দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হয়েছে। গত ২৯ এপ্রিল বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক কবি রবীন্দ্র গোপ বাড়িটির দ্বার উন্মুক্ত করেন।

জানা যায়, নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের ঐতিহাসিক বড় সর্দারবাড়ি সংস্কারের জন্য দীর্ঘদিন বন্ধ রাখা হয়। ২০১২ সালের ১৪ ডিসেম্বর বড় সর্দার বাড়ির সংস্কারকাজ শুরু হয়। গত বছর ০১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে সংস্কারকৃত বাড়িটি শুভ উদ্বোধন করেন।

এরপর বড় সর্দারবাড়ির সংস্কার কাজ শেষ হওয়ায় ভবনটি দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হয়। ফাউন্ডেশনের পরিচালক কবি রবীন্দ্র গোপ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যে পুষ্পার্ঘ্য নিবেদন ও টিকিট বিতরণের মাধ্যমে গ্যালারিটির দ্বার উন্মুক্ত করেন।

এখানে প্রবেশ করতে বাংলাদেশি নাগরিক জনপ্রতি ৩০ টাকা ও বিদেশি নাগরিক জনপ্রতি ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে। প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এটি খোলা থাকবে। তবে বুধবার, বৃহস্পতিবার সাপ্তাহিক ছুটিসহ সরকারি ছুটির দিনগুলোতে ফাউন্ডেশন বন্ধ থাকে।

উল্লেখ্য, লোক ও কারুশিল্প জাদুঘরে ঢোকার মুখেই বড় সর্দারবাড়ি। মোট ২৭ হাজার ৪০০ বর্গফুটের ভবনের নিচতলায় ৪৭টি ও দোতলায় ৩৮টি কক্ষ। দ্বিতল বাড়ি দুটি ভাগে তৈরি হয়েছে। মধ্যভাগে লাল রঙের বর্গাকৃতি ভবনটি মোগল আমলের স্থাপত্যশৈলীর কথা মনে করিয়ে দেয়।