এক নজরে বনলতা এক্সপ্রেস

অনলাইন ডেস্ক
প্রকাশিত: ২৬ এপ্রিল ২০১৯ , ০৭:১৩ পিএম
এক নজরে বনলতা এক্সপ্রেস

রাজশাহী-ঢাকা-রাজশাহী রুটে নতুন বিরতিহীন আন্তনগর ট্রেন বনলতা এক্সপ্রেস। ২৫ এপ্রিল বেলা ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ট্রেনটি উদ্বোধন করেছেন। ট্রেন নম্বর ৭৯১-৭৯২। ট্রেনটি শুক্রবার ছাড়া প্রতিদিন চলবে। আসুন জেনে নেই এই ট্রেনে ভ্রমণের খরচ সম্পর্কে-

বৈশিষ্ট্য: বনলতায় থাকছে ইন্দোনেশিয়া থেকে আমদানি করা ১২টি নতুন বগি। অত্যাধুনিক এ ট্রেনে শোভন চেয়ারের বগি ৭টি, যার আসন সংখ্যা ৬৬৪টি। এসি বগি ২টি, যার আসন সংখ্যা ১৬০টি। একটি পাওয়ার কারের আসন সংখ্যা ১৬টি। দু’টি গার্ডব্রেকের আসন সংখ্যা ১০৮টি। সব মিলিয়ে বনলতায় মোট আসন থাকছে ৯৪৮টি।

সময়সূচি: ২৭ এপ্রিল থেকে বাণিজ্যিকভাবে চলাচল শুরু করবে বনলতা এক্সপ্রেস। ট্রেনটি রাজশাহী থেকে সকাল ৭টায় ছেড়ে ঢাকায় পৌঁছবে বেলা ১১টা ৪০ মিনিটে। ঢাকা থেকে ছাড়বে বেলা ১টা ১৫ মিনিটে। রাজশাহী পৌঁছবে সন্ধ্যা ৬টায়।

ভাড়া: একই রুটে চলমান ট্রেনের ভাড়ার চেয়ে নন-স্টপ সার্ভিস চার্জ হিসেবে ১০ শতাংশ বেশি আরোপিত হবে। বনলতা এক্সপ্রেসে শোভন চেয়ারের ভাড়া ৫২৫ টাকা। এসি চেয়ারের ভাড়া ৮৭৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

খাবার: ট্রেনটিতে বাংলাদেশ রেলওয়ে প্রথম নিজস্ব ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম সার্ভিসে (বিআরসিটিএস) খাবার সরবরাহ করবে। ভাড়ার সঙ্গেই ১৫০ টাকা খাবার মূল্য হিসেবে রাখা হবে।

সুবিধা: ট্রেনটিতে উড়োজাহাজের মতো বায়োটয়লেট রয়েছে। ফলে মলমূত্র আর রেললাইনের ওপরে পড়বে না। এছাড়া প্রতিটি বগিতে রিক্লেনার চেয়ার, ওয়াই ফাই, এলইডি ডিসপ্লে রয়েছে। ডিসপ্লের মাধ্যমে স্টেশন ও ভ্রমণের তথ্য জানতে পারবেন।