ভূমধ্যসাগরীয় অঞ্চলের সর্বাধিক জনপ্রিয় ৬ শহর

অনলাইন ডেস্ক
প্রকাশিত: ১৭ মার্চ ২০১৯ , ০৮:১০ পিএম
ভূমধ্যসাগরীয় অঞ্চলের সর্বাধিক জনপ্রিয় ৬ শহর

ফ্রান্সের দক্ষিণে ভূমধ্যসাগরীয় অঞ্চল গুলোকে বলা হয় ফ্রেঞ্চ রিভিয়েরা নামে। ফ্রেঞ্চ রিভিয়েরা নামের এই অঞ্চলটি ঠিক কোথায় থেকে শুরু হয়েছে এবং কোথায় গিয়ে শেষ এমন কোন অনুমোদিত সীমানা নেই। পূর্ব দিকে ফ্রান্স ও ইতালীর সীমানা থেকে শুরু করে পশ্চিমের ক্যাসিস, টউলন, সেন্ট-ট্রোপেজ পর্যন্ত ফ্রেঞ্চ রিভিয়েরার সীমানা বলে বিবেচিত হয়।

বেশ কিছু জনপ্রিয় শহর নিয়ে গঠিত এই ফ্রেঞ্চ রিভিয়েরা। দিনে দিনে এই শহরগুলোর জনপ্রিয়তা বেড়েই চলেছে। ভ্রমণ পিপাসুদের কাছে শহর গুলোর জনপ্রিয়তা বাড়ার যৌক্তিক কারণও রয়েছে বটে। কারণগুলোর মধ্যে বিশেষভাবে উল্লেখযোগ্য হল অসাধারণ জলবায়ু, দৃষ্টিনন্দন প্রকৃতি, সমৃদ্ধ ইতিহাস এবং বিস্ময়কর সংস্কৃতি।

এতো সব জনপ্রিয় শহরের মধ্যে সর্বাধিক জনপ্রিয় ৬টি শহর সম্পর্কে জানাবো আজকের পোস্টে।

নিস (Nice)
কোন প্রকার যুক্তিতর্ক ছাড়াই ফ্রেঞ্চ রিভিয়েরার সবচেয়ে জনপ্রিয় শহর হিসেবে ঘোষণা করা যায় নিস শহরকে। জনসংখ্যার দিক থেকে নিস ফ্রেঞ্চ রিভিয়েরার সর্ববৃহৎ শহর।
আল্পস মেরিটাইম এলাকার রাজধানী নিসকে সমগ্র ফ্রেঞ্চ রিভিয়েরার রাজধানী বলে মনে করা হয়। ফ্রেঞ্চ রিভিয়েরার বিমানবন্দরটি এই শহরেই অবস্থিত। এটি ফ্রান্সের দ্বিতীয় বৃহত্তম বিমানবন্দর।

কান (Cannes)
প্রতি বছর লক্ষ লক্ষ দর্শনার্থী বেড়াতে আসেন কান শহরে। এর মধ্যে বেশির ভাগ আসেন কান চলচ্চিত্র উৎসব চলাকালে। কানে দর্শনার্থী সমাগমের বিশেষ একটি কারণ হল এখানে প্রতি বছরই বিশ্বখ্যাত নানা সিনেমার শুটিং হয়। ভাগ্য সুপ্রসন্ন হলে আপনারও দেখা হয়ে যেতে পারে বিখ্যাত কোন তারকার সাথে।

মোনাকো (Monaco)
আলাদা ভাবে উল্লেখ করার মত অনেক বৈশিষ্ট্য রয়েছে মোনাকো শহরের। মোনাকোতে রয়েছে যেকোনো শহর থেকে আলাদা অনন্য এক প্রাকৃতিক পরিবেশ। মজার একটা ব্যাপার হল মোনাকোর বাসিন্দাদের কোন আয়কর দিতে হয় না। মোনাকো পৃথিবীর দ্বিতীয় ক্ষুদ্রমত স্বাধীন রাজ্য কিন্তু সবচেয়ে ঘনবসতিপূর্ণ। এই শহরে পৃথিবীর নানা দেশের ধনী পর্যটকদের আগমনের একটা বিশেষ কারণ রয়েছে। এখানে প্রতিবছর বিশ্ব বিখ্যাত ফর্মুলা-ওয়ান কার রেসিং অনুষ্ঠিত হয়। বছরের ওই সময়টাতে মোনাকোতে ভিড় পরে যায় সারা বিশ্বের জনপ্রিয় সব টিভি চ্যানেল প্রতিনিধিদের। এই শহরে আপনি দেখতে পাবেন বেশ কিছু নান্দনিক আকাশচুম্বী অট্টালিকা।

আন্টিব (Antibes)
পাথরে নির্মিত বিশাল প্রাচীরে ঘেরা আরেকটি তুলনাহীন শহরের নাম আন্টিব। ফ্রেঞ্চ রিভিয়েরার অসম্ভব সুন্দর ও প্রাচীন একটি শহর আন্টিব। এই শহরের সরু রাস্তাঘাটে হাটার সময় আপনার মনে হবে টাইম মেশিনে সওয়ার হয়ে আপনি হয়তো প্রাচীন কোন সময়ে ফিরে গেছেন। ভূমধ্য সাগরের হৃদয় জুড়ানো দৃশ্যের জন্য আন্টিব শহরের বিশেষ জনপ্রিয়তা রয়েছে।

সেইন্ট ট্রোপেজ (Saint-Tropez)
ধনী, বিখ্যাত, ব্যক্তিগত জেট বিমানের মালিকদের অবকাশ যাপনের স্থান সেইন্ট ট্রোপেজ। একসময়ের মাছ ধরা জেলেদের ছোট গ্রাম থেকে সেইন্ট ট্রোপেজ আজ বিশ্বের সব ধনী মানুষের আড্ডাখানা হয়ে দাঁড়িয়েছে। নামীদামী বিচ ক্লাব, শান্ত পরিবেশ ও প্রাকৃতিক সৌন্দর্যের জন্য বিখ্যাত সেইন্ট ট্রোপেজ।

মেন্টন (Menton)
ইটালির সীমানার প্রান্তে ফ্রান্সের শেষ শহর মেন্টন। শহরটি কয়েকবার ইতালির অধীনেও শাসিত হয়েছে। যে কারণে এখানকার সংস্কৃতিতে আপনি উপভোগ করতে পারবেন ফ্রান্স ও ইতালির চমৎকার একটি সংমিশ্রণ। অসাধারণ রকমের বর্ণিল একটি ছোট্ট শহর মেন্টন। এখানকার জনপ্রিয় একটি উৎসব হল লেমন ফেস্টিভাল। প্রতিবছর এই উৎসব উপভোগ করতে প্রচুর পর্যটক আসেন এই শহরে।