বিশ্বের শ্রেষ্ঠ পর্যটন তালিকার শীর্ষ ৫ দেশ

অনলাইন ডেস্ক
প্রকাশিত: ০৮ জানুয়ারি ২০১৯ , ০৮:২৯ এএম
বিশ্বের শ্রেষ্ঠ পর্যটন তালিকার শীর্ষ ৫ দেশ

ভ্রমণ করতে অনেকেই পছন্দ করেন।তবে ভ্রমণের আগে কোথায় ও কত দিনের জন্য ভ্রমনে যাবে তা ঠিক করা জরুরি।

সম্প্রতি বিখ্যাত ভ্রমণ বিষয়ক পত্রিকা ‘লোনলি প্ল্যানেট’-এর নতুন তালিকায় স্থান পেয়েছে ৫টি দেশ। যেখানে বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ পর্যটন গন্তব্যগুলোর তালিকায় শীর্ষে রয়েছে এশিয়ার শ্রীলঙ্কা। তার পরের স্থানেই জায়গা করে নিয়েছে জার্মানি।


আসুন জেনে নেই ভ্রমণে জন্য সেরা ৫ দেশ সম্পর্কে।

শ্রীলঙ্কা

লোনলি প্ল্যানেটের তালিকায় প্রতিবারের মতো এবারও এশিয়ার দেশগুলোর রমরমা। তালিকার শীর্ষে রয়েছে শ্রীলঙ্কা। গ্রীষ্মপ্রধান এ দেশটিতে অসাধারণ প্রাকৃতিক সৌন্দর্যের সাথে রয়েছে বৌদ্ধ বা হিন্দুদের বিভিন্ন মন্দির। এ ছাড়া সারা বছর চলতে থাকে নানা রকমের উৎসব, যা দেখতে ভিড় করেন পৃথিবীর সব প্রান্তের পর্যটকেরা।

জার্মানি

ইউরোপের অন্যতম গুরুত্বপূর্ণ এ দেশটি পর্যটনের জন্য এমনিতেই বিশ্বখ্যাত। লোনলি প্ল্যানেটের তালিকায় দ্বিতীয় স্থান কেড়ে নেওয়া জার্মানিতে আছে অসংখ্য ঐতিহাসিক স্থান ও নানা ধরনের জাদুঘর। শুধু তাই নয়, এ দেশের ‘অক্টোবরফেস্ট’-এর মতো উৎসবও টেনে নেয় বিশ্বের সব প্রান্তের ভ্রমণবিলাসীদের।

জিম্বাবুয়ে

তালিকায় আফ্রিকার একমাত্র দেশ জিম্বাবুয়ে। তৃতীয় স্থানাধিকারী এ দেশটি আফ্রিকার সবচেয়ে নিরাপদ গন্তব্যগুলোর মধ্যে একটি। বন্যপ্রাণী সংরক্ষণের জন্য উদ্যান, প্রত্নতাত্ত্বিক ধ্বংসাবশেষ ও ভিক্টোরিয়া ঝর্না -সব মিলিয়ে জিম্বাবুয়ে বেড়াতে যাওয়ার জন্য খুবই আকর্ষণীয়।

পানামা

জীববৈচিত্রে ভরা মধ্য অ্যামেরিকার এ ছোট্ট দেশে রয়েছে অসাধারণ গ্রীষ্মমন্ডলীয় বনভূমি, সাদা বালির অপূর্ব সৈকত ও তার সাথে মানানসই আদিবাসী সংস্কৃতি। সে কারণেই এ তালিকায় চতুর্থ স্থানে রয়েছে পানামা।

কিরগিজস্তান

‘আদিবাসী অলিম্পিক’ হিসাবে খ্যাত ওয়ার্ল্ড নোম্যাড গেমস অনুষ্ঠিত হবার পর থেকেই বিশ্ব পর্যটনের কেন্দ্রে আসতে শুরু করে মধ্য এশিয়ার এ দেশটি। এছাড়া কিরগিজস্তানের ভিসা সংক্রান্ত প্রক্রিয়া অত্যন্ত সহজ ও দ্রুত হওয়ার কারণে ইতোমধ্যেই পর্যটকদের পছন্দের গন্তব্য হয়ে উঠে এসেছে।