‘ভূ-স্বর্গ’ কাশ্মীরের বিচিত্র কথা


প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০২১ , ১০:৩৭ পিএম
‘ভূ-স্বর্গ’ কাশ্মীরের বিচিত্র কথা

কাশ্মীরকে ‘ভূ-স্বর্গ’ হিসেবে অভিহিত করা হয়। শহরটিকে ভূস্বর্গ হিসেবে অভিহিত করেন মুঘল সম্রাট জাহাঙ্গীর। ভারতের কেন্দ্রশাসিত প্রদেশ জম্মু-কাশ্মীর প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি। কাশ্মীরকে কেন্দ্র করে ভারত ও পাকিস্তান দীর্ঘ দিন ধরে লড়াইরত। সিয়াচেন হিমবাহ অঞ্চল বিশ্বের সবচেয়ে শীতল জায়গা ও দীর্ঘস্থায়ী যুদ্ধক্ষেত্র। জম্মু-কাশ্মিরে অনেকগুলো দর্শনীয় স্থান রয়েছে। এসব দর্শনীয় স্থান সম্পর্কে উপস্থাপন করছি-

১. ইয়ুশমার্গ

কাশ্মীর উপত্যকার পশ্চিমাংশে ইয়ুশমার্গ পাহাড়ি অঞ্চল অবস্থিত। ইয়ুশমার্গ অঞ্চলের আকর্ষণীয় জায়গা হলো পাখেরপাড়া মন্দির, ছারার-ই-শরিফ, দুধগঙ্গা, নিলনাগ লেকসহ আরও অনেক স্থান। প্রকৃতিপ্রেমী দর্শনার্থীরা এসব স্থানে প্রতি বছর ভ্রমণ করেন।

২. গুলমার্গ

বরফের দেশ গুলমার্গ। পাহাড়ি উপত্যকা, সবুজাভ পার্ক, স্বচ্ছ পানির হ্রদ ও ঘন জঙ্গলে পরিপূর্ণ এই শহর নিসর্গপ্রেমীদের কাছে অনেক পছন্দের। গুলমার্গ শহরের আকর্ষণীয় স্থান সেন্ট ম্যারির গীর্জা, বাবা রেশি মন্দির, মহারানী মন্দির। গুলমার্গ শহরে গলফ খেলার সবচেয়ে বড় মাঠ রয়েছে। গলফপ্রেমী মানুষ শহরটিতে ভ্রমণ করেন।

৩. সনমার্গ

গুলমার্গ শহরের মতো সনমার্গ শহরও বরফের দেশ। অ্যাডভেঞ্চারের অনেক সুযোগ রয়েছে শহরটিতে। সনমার্গ শহরে কিসাঙ্কার, ভিসাংসার ও গাডসার নামে তিনটি হ্রদ রয়েছে। সনমার্গ শহরের উল্লেখযোগ্য দর্শনীয় স্থান বালতাল উপত্যকা, অমরনাথ গুহা।

৪. পাহালগাম

পাহালগাম জম্মু-কাশ্মীরের টপ টেন শহরের অন্যতম। লিডার নদীর তীরে শহরটি অবস্থিত। প্রকৃতিপ্রেমী মানুষকে পাহালগামে ভ্রমণ করতে দেখা যায়। পাহালগামের জনপ্রিয় দর্শনীয় স্থান আরু উপত্যকা, বেটাব উপত্যকা। মাছ ধরা ও বনভোজনের ব্যবস্থা রয়েছে এই শহরে।