ডাউনলোডের চাপে ‌‘সিগন্যাল’ ডাউন


প্রকাশিত: ১৭ জানুয়ারি ২০২১ , ০৭:৪১ পিএম
ডাউনলোডের চাপে ‌‘সিগন্যাল’ ডাউন

হোয়াটসঅ্যাপ তাদের ব্যক্তিগত গোপনীয়তার নীতিতে পরিবর্তন আনায় নিজেদের কপাল খুললেও অতিরিক্ত ডাউনলোডের চাপে কারিগরি ত্রুটির সম্মুখীন হয়েছে ‘এনক্রিপ্টেড মেসেজিং অ্যাপ’ সিগন্যাল।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী সিগন্যাল কর্তৃপক্ষ শুক্রবার এক টুইটে জানিয়েছে, অনেক নতুন ব্যবহারকারী যুক্ত হওয়ায় তাদের অ্যাপ কিছু কারিগরি ত্রুটির মুখে পড়েছে। অনেকে ব্যবহারকারী অ্যাপ থেকে মেসেজ পাঠাতে পারছেন না।

ব্যবহারকারীদের ভোগান্তির কথা স্বীকার করলেও শিগগিরই এই সমস্যা কাটিয়ে ওঠার আশ্বাস দিয়েছে সিগন্যাল কর্তৃপক্ষ। কয়েক ঘণ্টার মধ্যে সিগন্যাল অ্যাপ ব্যবহারকারীদের অনেকে এই বিষয়ে অভিযোগও করেছেন।

গত সপ্তাহে হোয়াটসঅ্যাপ নতুন গোপনীয়তার নীতি চালু করলে সিগন্যাল অ্যাপ ব্যবহারকারীর সংখ্যা প্রচুর পরিমাণে বেড়ে যায়। একে কারণ দেখিয়ে সিগন্যাল বলেছে, অসংখ্য ব্যবহারকারীর ডাউনলোডের কারণে তাদের সেবা দিতে সাময়িক কিছু সমস্যা হচ্ছে।

লাখ লাখ ব্যবহারকারীকে কারিগরি ত্রুটির বিষয়ে অবহিত করেছে বলে জানিয়েছে সিগন্যাল কর্তৃপক্ষ।

হোয়াটসঅ্যাপের নতুন গোপনীয়তা নীতির কারণে সিগন্যালের মতো আরেক ‘এনক্রিপ্টেড মেসেজিং অ্যাপ’ টেলিগ্রামের ব্যবহারকারীর সংখ্যা দ্রুত বাড়ছে। ব্যবহারকারী বাড়ায় বর্তমানে লাভজনক অবস্থানে রয়েছে অ্যাপ দুটি।

হোয়াটসঅ্যাপ সম্প্রতি জানায়, অ্যাপটি ব্যবহার করতে হলে ব্যবহারকারীদের অবশ্যই তাদের ফেসবুকের তথ্য শেয়ার করতে হবে। ব্যক্তিগত তথ্য শেয়ারে ঝুঁকির কথা বিবেচনায় এরপর থেকে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা সিগন্যাল ও টেলিগ্রামের দিকে ঝুঁকছে।

সমালোচনার মুখে হোয়াটসঅ্যাপ এক ব্লগপোস্টে দাবি করে, ফেসবুকের সঙ্গে হোয়াটসঅ্যাপের তথ্য শেয়ার নতুন কিছু নয়।

নতুন গোপনীয়তার নীতি হালনাগাদ করার জন্য প্রাথমিকভাবে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত সময়সীমা ছিলো বেঁধে দিয়েছিল হোয়াটসঅ্যাপ। তবে ব্যাপক সমালোচনার মুখে অবস্থান পাল্টে এখন সেই সময়সীমা বাড়িয়ে ১৫ মে পর্যন্ত নির্ধারণ করেছে কর্তৃপক্ষ।

তথ্য বিশ্লেষণ সংস্থা সেন্সর টাওয়ার জানাচ্ছে, গত ৪ জানুয়ারি হোয়াটসঅ্যাপের নতুন নীতির ঘোষণা আসার আগের সপ্তাহে বিশ্বব্যাপী সিগন্যাল ডাউনলোড হয়েছে ২ লাখ ৪৬ হাজার বার। আর ৪ জানুয়ারির পরের সপ্তাহে অ্যাপটি ৮৮ লাখ বার ডাউনলোড হয়েছে।

সবচেয়ে বেশি ডাউনলোড হয়েছে ভারতে ২৭ লাখ। অথচ আগের সপ্তাহে তা ছিল ১২ হাজার। সাপ্তাহিক তুলনায় যথাক্রমে এই সংখ্যাটি যুক্তরাজ্যে ৭ হাজার ৪০০ থেকে ১ লাখ ৯১ হাজার ও যুক্তরাষ্ট্রে ৬৩ হাজার অ্যাপটি ডাউনলোড করেছে।

টেলিগ্রাম বুধবার জানিয়েছে, বিশ্বব্যাপী তাদের ব্যবহারকারীর সংখ্যা ৫০ কোটি ছাড়িয়েছে। ২৮ ডিসেম্বর থেকে অ্যাপটি ডাউনলোড হয়েছে ৬৫ লাখ বার। শুধু চলতি সপ্তাহে টেলিগ্রামের ব্যবহারকারী বেড়েছে ১১ লাখ।