গোপনীয়তার নীতি স্থগিত করেছে হোয়াটসঅ্যাপ


প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২১ , ০৬:৪৫ পিএম
গোপনীয়তার নীতি স্থগিত করেছে হোয়াটসঅ্যাপ

হোয়াটসঅ্যাপের নতুন হালনাগাদ স্থগিত করে দিয়েছে হোয়াটসঅ্যাপ। সারা বিশ্বের ব্যবহারকারীদের ক্রমাগত চাপের মুখে তারা এই সিদ্ধান্ত নিয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা এই খবর জানায়।

গত ৪ জানুয়ারী হোয়াটসঅ্যাপ গোপনীয়তার নীতি পরিবর্তনের ঘোষণা দেয়। হোয়াটসঅ্যাপ এক ব্লগপোস্টে জানায়, ফেসবুকের সঙ্গে হোয়াটসঅ্যাপের তথ্য শেয়ার নতুন কিছু নয়।

এই ঘোষণা দেয়ার পর থেকে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা গণহারে সামাজিক যোগাযোগের মাধ্যমটির ব্যবহার ছেড়ে দিতে থাকেন।

প্রথমে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত হোয়াটসঅ্যাপের তথ্য শেয়ারিং বিষয়ক নীতিমালা হালনাগাদ করার সময়সীমা নির্ধারণ করা হলেও পরে ১৫ মে পর্যন্ত সময়সীমা বাড়ায় হোয়াটসঅ্যাপ। হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে জানানো হয়, এটা নিয়ে ব্যবহারকারীদের মধ্যে বিভ্রান্তি রয়েছে। এই হালনাগাদের ফলে ফেসবুকের সঙ্গে তথ্য শেয়ার করা হচ্ছে না।

হোয়াটসঅ্যাপ হালনাগাদের বিষয়টি নিয়ে মূলত যে বিভ্রান্তিতে রয়েছে ব্যবহারকারীরা তা হলো চ্যাট বিষয়ক যে কোনো তথ্য ফেসবুকের সঙ্গে শেয়ার করতে পারে হোয়াটসঅ্যাপ। ব্যবহারকারীদের এই অভিযোগ সম্পর্কে ব্লগপোস্টে হোয়াটসঅ্যাপ বলেছে, ‘আমরা ব্যবহারকারীর মেসেজ দেখতে পাই না, আমরা কেবল ফোনকল শুনতে পারি।’

এসময় ব্যবহারকারীর সব তথ্য এন্ড টু এন্ড এনক্রিপ্টেড থাকে বলেও দাবি করেছে হোয়াটসঅ্যাপ।

এই হালনাগাদ সম্পর্কে হোয়াটসঅ্যাপ বলেছে, এটি একটি ব্যবসায়িক পরিষেবা। এক্ষেত্রে ফেসবুকের সঙ্গে হোয়াটসঅ্যাপের তথ্য শেয়ারে সুবিধা হবে। ব্যবসায়িক ব্যবহারকে আরও সহজ করার জন্য এই হালনাগাদ বলে জানিয়েছে হোয়াটসঅ্যাপ।