ফেসবুক ছেড়ে সিগন্যাল ব্যবহারের পরামর্শ ইলন মাস্কের


প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২১ , ০৮:১১ পিএম
ফেসবুক ছেড়ে সিগন্যাল ব্যবহারের পরামর্শ ইলন মাস্কের

হোয়াটস অ্যাপ নীতির পরিবর্তন করে ফেসবুককে তথ্য সরবরাহের ঘোষণা দেওয়ার পর ব্যক্তিগত তথ্য সুরক্ষার প্রশ্নে ফেসবুকের পরিবর্তে ‘এনক্রিপ্টেড’ মেসেজিং অ্যাপ ‘সিগন্যাল’ ব্যবহারের পরামর্শ দিয়েছেন বিশ্বের শীর্ষ ধনী ও প্রযুক্তি উদ্যোক্তা ইলন মাস্ক।

যুক্তরাষ্ট্রভিত্তিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা, মহাকাশ প্রতিষ্ঠান স্পেসএক্সের কর্ণধার ও বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক সম্প্রতি টুইট বার্তায় ফেসবুকের পরিবর্তে সিগন্যাল ব্যবহারের এমন পরামর্শ দেন।

এরপর ইলন মাস্কের টুইটটি রিটুইট করেন টুইটারের প্রধান নির্বাহী কর্মকর্তা জ্যাক ডরসি। এর কিছুক্ষণ পরেই সিগন্যাল কর্তৃপক্ষও টুইট করে জানায় যে, নতুন ব্যবহারকারীদের ঢেউ সামলাতে তারা কাজ চালিয়ে যাচ্ছে।

গত বুধবার হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ ফেসবুকের কাছে ব্যবহারকারীর তথ্য সরবরাহের ঘোষণা দেয়। এরপর বিষয়টি নিয়ে বিশ্বজুড়ে শুরু হয় সমালোচনা। এমন সমালোচনার মধ্যেই বিশ্বখ্যাত প্রযুক্তি উদ্যোক্তা ইলন মাস্ক পরামর্শ দিলেন ফেসবুক এবার ছাড়ুন।

তবে এতে ব্যক্তিগত রেষারেষিও আছে। কেননা ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের সঙ্গে ইলন মাস্কের বাগযুদ্ধ নতুন কিছু নয়। এর আগে ২০১৮ সালে ইলন মাস্ক ফেসবুকে নিজের ব্যক্তিগত পেইজ ছাড়াও টেসলা ও স্পেসএক্স এর পেইজ সরিয়ে ফেলেন।

ফেসবুক ও হোয়াটসঅ্যাপের মতো ব্যবহারকারীর তথ্য অন্যকে সরবরাহ করে না এনক্রিপ্টেড মেসেজিং অ্যাপ সিগন্যাল। অন্যান্য অ্যাপের মতো এটিও টেক্সট মেসেজিং অ্যাপ। গুগল প্লে-স্টোর অথবা অ্যাপলের অ্যাপস্টোরে থেকে এটি সহজে ইনস্টল করা যায়।

সিগন্যাল ব্যবহারকারীর পরিচয় যাচাই করে এবং এটি এন্ড টু এন্ড এনক্রিপ্টেড। এতে আদানপ্রদানকৃত টেক্সট, ভিডিও, অডিওসহ সব তথ্য সুরক্ষিত থাকে। অ্যাপটি দিয়ে ব্যবহারকারীরা নির্বিঘ্নে কোনো ব্যক্তি বা গ্রুপের সঙ্গে যোগাযোগ করতে পারেন।