কর্মকর্তাদের সতর্ক করলো ফেসবুক ও অ্যামাজন


প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২১ , ০৮:০৮ পিএম
কর্মকর্তাদের সতর্ক করলো ফেসবুক ও অ্যামাজন

গুগল প্লে-স্টোর, অ্যাপল অ্যাপস্টোর, অ্যামাজন ওয়েবস্টোর, ফেসবুক ও টুইটার থেকে সোশ্যাল নেটওয়ার্কিং অ্যাপ পার্লার সরানোর নেতিবাচক প্রতিক্রিয়ার বিষয়ে কর্মকর্তাদের সতর্ক করেছে ফেসবুক ও অ্যামাজন। যুক্তরাষ্ট্রের বড় দুই টেক জায়ান্টের কর্মকর্তাদের বলা হয়েছে, পার্লার অ্যাপ সরানোর নেতিবাচক প্রতিক্রিয়া থেকে দূরে থাকতে হবে।

অ্যামাজন বলেছে, সবসময় এই বিষয়ে সতর্ক দৃষ্টি রাখতে হবে। একইভাবে বিবৃতিতে ফেসবুক বলেছে, ‘সাম্প্রতিক ঘটনা থেকে বোঝা যাচ্ছে ফেসবুকের ব্র্যান্ডিংয়ের সঙ্গে সম্পর্কিত এমন কোনো কিছু ব্যবহার করা যাবে না।

অ্যামাজন ওয়েবস্টোরের ভাইস প্রেসিডেন্ট ক্রিস ভনডেরার এক মেইলবার্তায় কর্মকর্তাদের বলেছেন, নিরাপদে ও সতর্কভাবে থাকতে হবে। যুক্তরাষ্ট্রে ক্যাপিটাল হিলে সংঘর্ষের পরিপ্রেক্ষিতে একাধিক সোশ্যাল মিডিয়া ও টেক জায়ান্টের পার্লার অ্যাপ সরানোর পরে সৃষ্ট অচলাবস্থার বিষয়ে অ্যামাজন তদন্ত চালিয়ে যাচ্ছে।

আরও বলা হয়, ‘আমাদের সবাইকে ধৈর্য ধরতে হবে এবং সতর্ক অবস্থানে থাকতে হবে। কোনো কিছু দেখার সঙ্গে সঙ্গেই আপনারা জবাব দেবেন। কোনো পরিস্থিতিকেই অবহেলা করা যাবে না।’

গত সপ্তাহে ক্যাপিটাল হিলে সংঘর্ষের পরিপ্রেক্ষিতে সোশ্যাল নেটওয়ার্কিং অ্যাপ পার্লার সরিয়ে ফেলে গুগল, অ্যাপল, অ্যামাজনসহ একাধিক সোশ্যাল মিডিয়া। ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ বলেছেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ফেসবুক থেকে আগামী দুই সপ্তাহের জন্য ব্যান করা হয়েছে। শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের কারণে তাকে ব্যান করা হয়েছে। নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের অভিষেক হবে আগামী ২০ জানুয়ারি।

এছাড়া ফেসবুককে কেন্দ্র করে রাজনৈতিক প্রচারণা স্থগিত করেছে ফেসবুক। একইভাবে গুগল এবং মাইক্রোসফটও রাজনৈতিক প্রচারণা স্থগিত করেছে। উল্লেখ্য, টুইটার, ইন্সটাগ্রাম, স্ন্যাপচ্যাট এবং টুইচও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অ্যাকাউন্ট ব্যান করেছে।