ইন্সটাগ্রামের যে ৬ ফিচার আপনার জানা প্রয়োজন


প্রকাশিত: ০৫ জানুয়ারি ২০২১ , ০৭:২৫ পিএম
ইন্সটাগ্রামের যে ৬ ফিচার আপনার জানা প্রয়োজন

ফেসবুক মালিকানাধীন ছবি শেয়ারিং অ্যাপ ইন্সটাগ্রাম ফেসবুক ও হোয়াটসঅ্যাপের মতো জনপ্রিয় হয়ে ওঠেনি। ফেসবুক ২০১২ সালে হোয়াটসঅ্যাপ এবং ২০১৪ সালে ইন্সটাগ্রাম কিনে নেয়ার পর থেকে হোয়াটসঅ্যাপ ব্যাপক জনপ্রিয়তা লাভ করে আসলেও ব্যবহারকারীদের কাছে পরিচিতি লাভ করতে পারেনি ইন্সটাগ্রাম। বিশ্বের সবচেয়ে বড় টেক জায়ান্ট ফেসবুকের সঙ্গে প্রতিযোগিতায় ইন্সটাগ্রাম পিছিয়ে পড়ছে কিনা সেই বিষয়ে সন্দেহ থেকেই যায়। কারণ ইন্সটাগ্রামের এমন কিছু ফিচার রয়েছে যার সম্পর্কে মানুষ ব্যবহারকারীরা তেমন জানেন না। আর আজ এমন ৬টি ফিচার সম্পর্কে আপনাদের জানাবো। আসুন জেনে নেয়া যাক-

১. মেসেজ রিমুভ করা

ফেসবুকের মতো ইন্সটাগ্রামেও মেসেজ রিমুভ করার ব্যবস্থা রয়েছে। এটা খুব প্রয়োজনীয় ফিচার। অথচ অনেক ব্যবহারকারী এ ব্যাপারে জানেন না। অনাকাঙ্ক্ষিতভাবে কোথাও টেক্সট মেসেজ চলে গেলে তা মুছে ফেলার সুযোগ থাকায় ইন্সটাগ্রাম ব্যবহার করে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয় না।

২. মুছে দেয়া মেসেজ আবার পাঠানো

সম্প্রতি এমন একটি ফিচার ইন্সটাগ্রামে সংযুক্ত হয়েছে। চ্যাটে কোনো প্রয়োজনীয় মেসেজ ভুলে মুছে গেলে মেসেজটি আগের অবস্থায় আবার পাঠানোর ব্যবস্থা রয়েছে। এতে পারস্পরিক যোগাযোগ ব্যাহত হয় না।

৩. বন্ধুদের সঙ্গে পোস্ট ব্রাউজ করা

কো-ওয়াচিং ফিচারের মাধ্যমে এটি সম্ভব। এখন যে কোনো কনটেন্ট ইন্সটাগ্রামে বসেই ব্রাউজ করা সম্ভব। এর মাধ্যমে কোনো পোস্ট সেভ করা, লাইক করা বা রিকমেন্ড করা সম্ভব।

৪. সময়সীমা ঠিক করা

ইন্সটাগ্রামের নতুন একটি ফিচার রয়েছে যার মাধ্যমে কতক্ষণ ধরে আপনি অ্যাপটি ব্যবহার করেছেন তা নির্ণয় করতে পারবেন। ইওর অ্যাক্টিভিটিতে গিয়ে সেট ডেইলি রিমাইন্ডার ব্যবহার করে এটি সম্ভব। এর মাধ্যমে সোশ্যাল মিডিয়ায় থাকার সময় নিয়ন্ত্রণ করা যাবে।

৫. একবারে সব পোস্ট দেখা

ইন্সটাগ্রামে একটি ফিচার রয়েছে যার মাধ্যমে একবারে সব পোস্ট দেখা যায়। সেটিংসে এমন ফিচার রয়েছে। সেটিংসে ক্লিক করার পর অ্যাকাউন্ট, তারপর পোস্টস ইউ হ্যাভ লাইকড বাটন ক্লিক করলে এমন অপশন পাওয়া যাবে।

৬. রেস্ট্রিকশন প্রোফাইল

কখনও কখনও কোনো অনাকাঙ্ক্ষিত ব্যক্তিকে ব্লক করতে সমস্যা হয়ে থাকে। প্রাইভেসি দেয়ার কারণে এমন সমস্যা হয়ে থাকে। তবে ইন্সটাগ্রামে এমন সমস্যার শিকার হলে চিন্তার কোনো কারণ নেই। ইন্সটাগ্রামে রেস্ট্রিকশনের অপশনও রয়েছে যার মাধ্যমে আপনি যাকে ফলো করতে চাইছেন না তাকে রেস্ট্রিকশন দিয়ে রাখতে পারেন।