১৯ মিনিটেই শতভাগ চার্জ শাওমি ফোনে


প্রকাশিত: ২০ অক্টোবর ২০২০ , ০২:৫২ পিএম
১৯ মিনিটেই শতভাগ চার্জ শাওমি ফোনে

পৃথিবী প্রতিদিন প্রযুক্তির নতুন নতুন সৃষ্টির সাক্ষী হচ্ছে। এবার শাওমি ফাস্ট চার্জিং প্রতিযোগিতায় ভিন্ন মাত্রা যোগ করতে নতুন ৮০ ওয়াটের ওয়্যারলেস চার্জিং ব্যবস্থার ডেমো দেখিয়েছে।

টেকনোলজি সংবাদমাধ্যম দ্য ভার্জ জানিয়েছে ৮০ ওয়াটের এই চার্জিং ব্যবস্থায় চার হাজার মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারির ৫০ শতাংশ আট মিনিটে এবং শতভাগ ১৯ মিনিটে চার্জ করা যাবে।

স্মার্টফোন নির্মাতা চীনা প্রতিষ্ঠান শাওমি দাবি করছে, নতুন এই ওয়্যারলেস চার্জিং ব্যবস্থা অন্য যে কোনো প্রতিষ্ঠানের চার্জিং ব্যবস্থাকে হার মানাবে। পরিবর্তিত একটি এমআই ১০ প্রো স্মার্টফোনে নতুন চার্জিং প্রযুক্তির ডেমো দেখিয়ে একটি ভিডিও প্রকাশ করেছে শাওমি।

অনেক দিন ধরেই ওয়্যারলেস চার্জিং টেকনোলজি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছিল শাওমি। এর আগে MI MIX 2S স্মার্টফোনে ওয়্যারলেস চার্জিং টেকনোলজি দিয়েছিল শাওমি। সেই ফোনে ৭.৫ ওয়াট-এর ফাস্ট চার্জিং সাপোর্ট দেওয়া হয়েছিল। এরপর MI MIX3 ফোনে দশ ওয়াট এর চার্জিং সাপোর্ট দেওয়া হয়। গত বছর MI 9 স্মার্টফোন লঞ্চ করার পর তাতে বিশ ওয়াট ফাস্ট চার্জিং দিয়েছিলে সংস্থাটি।

বাজারে থাকা স্মার্টফোনগুলোর মধ্যে ইতোমধ্যেই সর্বোচ্চ চার্জিং গতি শাওমির। প্রতিষ্ঠানের এমআই ১০ আলট্রা স্মার্টফোনের ৫০ ওয়াটের ওয়্যারলেস প্রযুক্তিতে সাড়ে চার হাজার মিলিঅ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারি পুরোপুরি চার্জ হতে সময় লাগে ৪০ মিনিট।

শাওমির তরফ থেকে জানানো হয়েছে, আগামী বছর ১০০ ওয়াটের ফাস্ট চার্জিং টেকনোলজি বাজারে আনবে তারা। শাওমি তাদের আগামী ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলিতে এই চার্জিং সিস্টেম দিতে পারে।

সম্প্রতি আরেক চীনা স্মার্টফোন ব্র্যান্ড অপো ঘোষণা দিয়েছে যে, ৬৫ ওয়াটের চার্জিং প্রযুক্তিতে চার হাজার এমএএইচ ব্যাটারি পুরোপুরি চার্জ হবে ৩০ মিনিটে। তবে, এখন পর্যন্ত এই প্রযুক্তির কোনো স্মার্টফোন বাজারে আনেনি প্রতিষ্ঠানটি।

নতুন ৮০ ওয়াটের ওয়্যারলেস চার্জিং প্রযুক্তির স্মার্টফোন কবে নাগাদ বাজারে আসবে সে বিষয়ে এখন পর্যন্ত কোনো ঘোষণা দেয়নি শাওমি। কয়েক বছর ধরেই দ্রুত গতির ওয়্যারলেস চার্জিং প্রযুক্তির স্মার্টফোন বাজারে আনছে এই প্রতিষ্ঠানটি।