এবার আরও আকর্ষণীয় গুগল ম্যাপ


প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারি ২০২১ , ১০:৫০ পিএম
এবার আরও আকর্ষণীয় গুগল ম্যাপ

এবার গুগল ম্যাপে যুক্ত হলো ডার্ক মোড ফিচার। এই ‘গুগল ম্যাপস ডার্ক মোড’ সুবিধা সব অ্যান্ড্রয়েড ডিভাইসে পাওয়া যাবে। নতুন এ ফিচারটি গত বছরের সেপ্টেম্বর থেকে পরীক্ষা করছিল গুগল।

প্রযুক্তি প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে, শিগগিরই গুগল ম্যাপের ডার্ক মোডটি সারা বিশ্বের অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের কাছে চলে আসবে৷ নতুন এ ফিচার ব্যবহারকারীদের জন্য আকর্ষণীয় হবে৷ নতুন এ সুবিধা ব্যবহারে ব্যাটারি লাইফও বাঁচবে৷ মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে এসব তথ্য জানিয়েছে গুগল।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, গুগল ম্যাপস আপডেট করলেই ফোনে এ ফিচারের সুবিধা পাওয়া যাবে। এজন্য ব্যবহারকারীকে সেটিংস অপশনে৷ সেখান থেকে থিম অপশনে গিয়ে ‘অলওয়েজ ইন ডার্ক থিম’ নির্বাচন করে দিলেই কার্যকর হবে এ ফিচার।

এছাড়াও ‘অ্যান্ড্রয়েড অটো’র জন্য আপডেট নিয়ে এসেছে গুগল। কাস্টমাইজড ওয়ালপেপারের পাশাপাশি অ্যান্ড্রয়েড অটোতে এখন গেমেরও দেখা মিলবে। লম্বা সফরে ব্যবহারকারীরা ভয়েস করে খেলা যায় এমন বিভিন্ন গেম খেলে সময় কাটাতে পারবেন। এর জন্য গুগল অ্যাসিস্ট্যান্টকে ‘হেই গুগল, প্লে এ গেম’ বলে কমান্ড দিলেই চালু হয়ে যাবে গেম।

‘অ্যান্ড্রয়েড অটো’তে ডিসপ্লে ভাগ (স্প্লিট) করার ফিচারও আসছে। এতে মিডিয়া নিয়ন্ত্রণের পাশাপাশি ম্যাপও দেখা সম্ভব হবে। এছাড়াও অ্যান্ড্রয়েডের জন্য পাসওয়ার্ড চেকআপ নিয়ে আসছে গুগল। গুরুত্বপূর্ণ তথ্য বা ব্যবহারকারীর পাসওয়ার্ড হ্যাকারের হাতে চলে গিয়েছে কি-না সে ব্যাপারে সতর্কতা জানানোর সুবিধা পাওয়া যাবে ফিচারটিতে।

আগামী দিনে অ্যান্ড্রয়েড ৯ এবং তার পরবর্তী সংস্করণের জন্য আসবে পাসওয়ার্ড চেকআপ। অ্যান্ড্রয়েড ডিভাইসে আগে থেকে সেভ করে রাখা পাসওয়ার্ড ও নতুন কোনো পাসওয়ার্ড স্বয়ংক্রিয়ভাবে পরীক্ষা করবে এ ফিচার।