নেটফ্লিক্স কেন এত জনপ্রিয়!


প্রকাশিত: ১৫ ফেব্রুয়ারি ২০২১ , ০৮:৩৩ পিএম
নেটফ্লিক্স কেন এত জনপ্রিয়!

পুরো বিশ্বে এখন স্ট্রিমিং প্ল্যাটফর্মের জয়জয়কার। প্রযোজক ও পরিচালকরা সিনেমা হলের বিকল্প ভাবছেন ওটিটিকে। এরমধ্যে শুরু থেকে রয়েছে নেটফ্লিক্সের প্রভাব। কন্টেন্ট কেনার পাশাপাশি তারা শুরু করেছে নিজস্ব প্রযোজনা। সব মিলিয়ে নেটফ্লিক্স এখন সিনেমাপ্রেমীদের কাছে সবচেয়ে বড় সিনেমা হলে পরিণত হয়েছে। এবার জেনে নেয়া যাক নেটফ্লিক্সের জনপ্রিয় হয়ে ওঠার কারণগুলো।

সিনেমা হলের বিকল্প
করোনা মহামারির কারণে বিশ্বের সব সিনেমা হল ছিল বন্ধ। ঘরবন্দি দর্শকদের একমাত্র ভরসা তখন ওটিটি প্ল্যাটফর্ম। এই সুযোগে চুটিয়ে ব্যবসা করেছে নেটফ্লিক্স। ২০২০ সালে প্রায় ১৬ মিলিয়ন নতুন ব্যবহারকারী যুক্ত হয়েছে এখানে। যদিও এই ওটিটির জনপ্রিয়তা বিশ্বজুড়ে আগে থেকেই ছিল। কিন্তু এত ব্যাপক হারে তারা কখনো ব্যবসা করেনি। বর্তমানে তাদের সাবস্ক্রাইবার প্রায় ২০৩ মিলিয়ন।

অরিজিনাল কনটেন্ট
ব্যবসা প্রসারের সঙ্গে সঙ্গে নেটফ্লিক্স নজর দিয়েছে নিজস্ব প্রযোজনার দিকে। যাকে বলা হয় অরিজিনাল কন্টেন্ট। বিশেষ করে ওয়েব সিরিজে তারা যে বিশেষত্ব দেখিয়েছে, তা সিনেমার জনপ্রিয়তাকেও ছাড়িয়ে গেছে। প্রতি মাসে ধারাবাহিকভাবে একাধিক কন্টেন্ট মুক্তি দিচ্ছে তারা। এর ফলে দর্শকদের কাছে আলাদা গ্রহণযোগ্যতা পেয়েছে প্ল্যাটফর্মটি।

স্বল্প সাবস্ক্রিপশন মূল্য
একজন দর্শক মাসে সিনেমা হলের পেছনে যে অর্থ ব্যয় করেন, তা নেটফ্লিক্সের পুরো বছরের ফি। শুধু তাই নয়, এতে রয়েছে কন্টেন্ট ডাউলোডের সার্ভার সুবিধা। অর্থাৎ, ইন্টারনেট সংযোগে ত্রুটি থাকলেও ডাউলোড করা কন্টেন্টগুলো যে কোনো সময় দেখা যায়।

ক্রস প্ল্যাটফর্ম সার্পোট
অনেকের ধারণা নেটফ্লিক্স শুধুমাত্র মোবাইল ব্যবহারকারীদের জন্য। কিন্তু বিষয়টি তা নয়। ইন্টারনেট সংযোগ রয়েছে এমন যে কোনো ডিভাইসে ব্যবহার করা যায় এটি। কোলের ল্যাপটপ থেকে শুরু করে ড্রয়িং রুমের স্মার্ট টিভি পর্যন্ত সবখানে রয়েছে এর বিস্তৃতি।

নেটওয়ার্ক টিভির চেয়ে জনপ্রিয় নেটফ্লিক্স
নেটওয়ার্ক টিভির দর্শক কমছে দিন দিন। বিশেষ করে যারা শুধুমাত্র টিভি সিরিজ বা সিনেমা দেখে অভ্যস্ত। কারণ নির্দিষ্ট সময় বেঁধে টিভি দেখার সময় কমছে দর্শকদের। তাই নেটফ্লিক্সে নিজের সময় মত কন্টেন্ট দেখার আগ্রহ বাড়ছে। শুধু তাই নয়, বেশিরভাগ জনপ্রিয় টিভি সিরিজ এখন রয়েছে নেটফ্লিক্সের অন্দরমহলে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো এখানে দর্শকদের বিজ্ঞাপন বিড়ম্বনায় পড়তে হয় না।