ছাড়পত্র মিললেও হোটেল বন্দি উইন্ডিজ দল


প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২১ , ০৮:২১ পিএম
ছাড়পত্র মিললেও হোটেল বন্দি উইন্ডিজ দল

সূচি অনুযায়ী বাংলাদেশে এসে শুরুর তিনদিনে দুইবার করোনা পরীক্ষা করাবে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল। পরীক্ষার ফল নেগেটিভ আসলে বৃহস্পতিবার থেকে অনুশীলনের ছাড়পত্র পাবে তারা। তবে দুবার করোনা নেগেটিভ সার্টিফিকেট হাতে পেলেও বৃহস্পতিবার অনুশীলনে নামছে না সফরকারীরা। একদিন পিছিয়ে শুক্রবার অনুশীলন শুরু করবে তারা।

বিশ্বজুড়ে করোনা মহামারি ছড়িয়ে পড়ার পর নিরাপত্তা ইস্যুতে বাড়তি মনোযোগ দিতে হচ্ছে। জৈব সুরক্ষা বলয় নিশ্চিত করে তবেই খেলায় ফিরছে আন্তর্জাতিক দলগুলো। তিনটি ওয়ানডের সঙ্গে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে গত ১০ জানুয়ারি ঢাকায় পা রেখেছে উইন্ডিজ। শর্ত অনুযায়ী ৩ দিন হোটেল বন্দি কোয়ারেন্টাইন করবে সফরকারীরা।

এর মাঝে দুইটি কোভিড টেস্ট হবে। সেই পরীক্ষার ফল নেগেটিভ এলে তবেই মাঠে ফিরতে পারবে তারা। তবে পূর্বের সূচি মেনে অনুশীলনে নামা হচ্ছে না তাদের। কারণ, বাংলাদেশে আসার পথে যুক্তরাজ্যের হিথ্রো বিমানবন্দর ব্যবহার করে উইন্ডিজ। বাংলাদেশ স্বাস্থ্য অধিদফতরের বেঁধে দেওয়া নিয়ম মোতাবেক যুক্তরাজ্য হয়ে আসলে ১৪ দিনের কোয়ারেনটাইন বাধ্যতামূলক।

এজন্য পরপর দুটি করোনা পরীক্ষায় নেগেটিভ হয়েও চতুর্থ দিনে গিয়ে তাদের অনুশীলনে নামার প্রক্রিয়া বাধাগ্রস্ত হয়। শঙ্কা ছিল পুরো ১৪ দিনের কোয়ারেন্টাইন প্রক্রিয়া নিয়ে। তবে জাতীয় স্বার্থে প্রধানমন্ত্রীর দফতরের নির্দেশে সেই শঙ্ক দূর করা গেছে। কিন্তু বৃহস্পতিবারই অনুশীলনে ফেরা হচ্ছে না উইন্ডিজের।

বুধবার দ্বিতীয় কোভিড টেস্টের নমুনা দিয়েছে সফরকারীরা। সেই ফল হাতে পাওয়ার পর সকল সদস্যের ফলাফল নেগেটিভ আসলে শুক্রবার অনুশীলনে নামবে ক্যারিবীয়রা। বিষয়টি ঢাকা পোস্টকে জানিয়েছেন, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান চিকিৎসক ডাক্তার দেবাশীষ চৌধুরী।

তিনি বলেন, ‘ইতোমধ্যে সরকারের কাছ থেকে আমরা উইন্ডিজ দলের অনুশীলনে ফেরার ছাড়পত্র পেয়েছি। সেখানে বলা আছে ৩ দিনে দুইটি টেস্ট নেগেটিভ এলে তারা অনুশীলনে নামতে পারবে। বুধবার দ্বিতীয় টেস্ট নেওয়া হয়েছে। আশা রাখছি রাতেই ফল হাতে চলে আসবে। সবাই নেগেটিভ প্রমাণিত হলে অনুশীলনের আর বাধা নেই।’

তাহলে সূচি অনুযায়ী বৃহস্পতিবার কেন অনুশীলন নয়? এমন প্রশ্নের জবাবে দেবাশীষ বলেন, ‘তারা চাইলে বৃহস্পতিবারই মাঠে নামতে পারে। তবে এটি একটি প্রক্রিয়া ছিল। সরকারের সঙ্গে দেনদরবারের জন্য তারা (উইন্ডিজ দল) হয়তো মনে করেছে কিছুটা সময় লাগবে। এজন্য তারা নিজেরা প্রস্তুত হয়নি। শুক্রবার অনুশীলনে ফিরতে চাইছে।’