প্রতারণার অভিযোগে হতাশ স্মিথ


প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২১ , ০৮:১৯ পিএম
প্রতারণার অভিযোগে হতাশ স্মিথ

অস্ট্রেলিয়া ও ভারতের মধ্যেকার চলতি টেস্ট সিরিজটি রয়েছে পুরো ক্রিকেট বিশ্বের আলোচনায়। ভারতের মাত্র ৩৬ রানে গুঁটিয়ে যাওয়া থেকে শুরু, এরপর সেখান থেকে আবার ঘুরে দাঁড়িয়ে পরের টেস্টেই তাদের জয়। সবশেষ সিডনি টেস্টেও জয়ের সমান ড্র পেয়েছে সফরকারীরা।

মাঠের মতো বাইরেও আলোচনায় রয়েছে এই সিরিজ। ভারতের ক্রিকেটারদের বর্ণবাদের শিকার হওয়ার পর এখন আলোচনায় স্মিথের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ। সিডনি টেস্টের মাঝখানে ভারতের ইনিংসের একপর্যায়ে রিশাভ পান্তের নেয়া ব্যাটিং গার্ডের চিহ্ন মুছে দিচ্ছেন স্টিভেন স্মিথ এমন দৃশ্য দেখা গেছে স্টাম্প ক্যামেরায়।

মুহূর্তেই ওই ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। প্রতারণার অভিযোগে সমালোচনার মুখে পড়েন স্মিথ। নিজের বিরুদ্ধে আসা সেই অভিযোগের ব্যাপারে কথা বলেছেন অজি ব্যাটসম্যান। এমন কাজ তিনি সবসময় করেন বলে জানিয়েছেন।

স্মিথ বলেন, ‘এ জিনিসটা আমি আমাদের বোলিংয়ের সময় প্রতি ম্যাচেই করে থাকি। এতে বোঝা যায় ব্যাটসম্যানরা আমাদের বোলারদের কীভাবে খেলছে। এরপর আমি সেন্টারে দাগও দেই সবসময়। এটা হতাশাজনক ও লজ্জার বিষয় যে ম্যাচের চেয়ে এসব ঘটনা বড় করে দেখা হচ্ছে।’

এর আগে এই অভিযোগের ব্যাপারে অজি অধিনায়ক টিম পেইন বলেছিলেন, ‘আপনি যদি স্টিভেন স্মিথকে টেস্ট খেলতে দেখে থাকেন, তাহলে জানার কথা, এটা সে প্রতিদিনই ৫-৬ বার করে থাকে। সে সবসময় উইকেটে দাঁড়িয়ে শ্যাডো ব্যাটিং করে। আমরা সবাই জানি, স্মিথের নিজস্ব কিছু অভ্যাস আছে। তার মধ্যে একটা এমন সেন্টারে দাগ দেয়া। তার (স্মিথ) মাথায় অন্য কোনো উদ্দেশ্য ছিল না।’