ভারতের সামনে শেষ দিনের চ্যালেঞ্জ


প্রকাশিত: ১০ জানুয়ারি ২০২১ , ০৬:৫৪ পিএম
ভারতের সামনে শেষ দিনের চ্যালেঞ্জ

সিরিজে এগিয়ে যেতে চতুর্থ ইনিংসে ভারতের সামনে লক্ষ্য ছিল ৪০৭ রানের। তবে সিরিজে এগিয়ে যাওয়ার চেয়ে সমতাটা ধরে রাখাই লক্ষ্য ভারতের, অন্তত চতুর্থ দিনের শেষ সেশনে অস্ট্রেলিয়ার বিপক্ষে সফরকারী ভারতের ব্যাটিং তাই বলছে। তবে শেষ দিনে কাজটা যে সহজ হবে না তাও বলে দিচ্ছে স্কোরকার্ড, ৯৮ রান তুলতেই যে দুই ওপেনারকে হারিয়েছে দলটি!

১৯৭ রানের লিড নিয়ে নিয়ে চতুর্থ দিন শুরু করেছিল অজিরা। দিনের শুরুতে অবশ্য খেলেছে রয়েসয়ে। স্টিভেন স্মিথ ও মার্নাস লাবুশেনের জুটি ১০০ ছুঁয়েছে ২২০ বল খেলে। লাবুশেন অবশ্য সাজঘরে ফিরেছেন এরপরই। নবদীপ সাইনির বলে আউট হওয়ার আগেই অবশ্য নামের পাশে যোগ করেছেন ৭৩ রান।
সঙ্গী স্মিথও বেশি দূর এগোতে পারেননি। ৮১ রান করে ফিরেছেন রবিচন্দ্রন অশ্বিনের বলে লেগ বিফোর উইকেটের ফাঁদে পড়ে। এর আগেই অবশ্য ব্যক্তিগত ৪ রানে ঘরে ফিরেছেন ম্যাথিউ ওয়েড।

২০৮ রানে পঞ্চম ব্যাটসম্যান হিসেবে স্মিথকে হারানোর পর থেকেই যেন দ্রুত রান তুলতে মনোযোগী হয়। পরের বিশ ওভারে ওভারপ্রতি ৫ রান করে ক্যামেরন গ্রিন আর টিম পেইনের জুটি। জাসপ্রিত বুমরাহর বলে বদলি উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহার তালুবন্দি হওয়ার আগ পর্যন্ত ইনিংস সর্বোচ্চ ৮৪ রান তুলে নেন তিনি। তার উইকেটের পরই অধিনায়ক পেইন দলীয় ৩১২ রানে ইনিংস ঘোষণা করে দেন। তাতে ভারতের লক্ষ্যটা দাঁড়ায় ৪০৭ রানের।

জবাব দিতে নেমে ভারতের শুরুটা বেশ নিখুঁত ছিল। রোহিত শর্মা আর শুবমান গিলের কল্যাণে ২২ ওভারে ৭১ রানের উদ্বোধনী জুটিও পেয়ে যায় সফরকারীরা। তবে এরপরই ভারতের ইনিংসে আঘাত হানেন জশ হেইজেলউড। ৩১ রান করা গিলকে উইকেটের পেছনে ক্যাচ দিতে বাধ্য করেন তিনি। এরপর রোহিত সাজঘরে ফেরেন অর্ধশতক পূরণ করেই। তিনি শিকার হন প্যাট কামিন্সের। এরপরের চার ওভার অবশ্য বেশ নির্বিঘ্নেই কাটিয়েছে দলটি।

চেতেশ্বর পুজারা আর রাহানে ব্যক্তিগত ৯ ও ৪ রানে দিন শুরু করবেন আজ। চোটগ্রস্থ রিশাভ পান্ট ও রবীন্দ্র জাদেজা আজ ব্যাট করতে পারবেন কিনা তাও ধোঁয়াশায়। এমন পরিস্থিতিতে পুজারা-রাহানেই যে হবেন ভারতের বড় ভরসার নাম, তা বলাই বাহুল্য!