‘সবসময় টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকবে না নিউজিল্যান্ড’


প্রকাশিত: ০৮ জানুয়ারি ২০২১ , ০৮:৪০ পিএম
‘সবসময় টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকবে না নিউজিল্যান্ড’

দীর্ঘ ৯০ বছর অপেক্ষার পর টেস্ট র‌্যাঙ্কিংয়ে প্রথমবারের মতো শীর্ষে ওঠেছে নিউজিল্যান্ড। মাঝখানে লড়াই চালিয়ে গেছে, ধৈর্য ধরার গল্পটাও লম্বা তাদের। এখনো পর্যন্ত প্রথম টেস্ট জিততে সবচেয়ে বেশি সময় লাগার রেকর্ডটি তাদের দখলে। তবে সবকিছু ছাপিয়ে নিউজিল্যান্ড সমর্থকরা এখন উপভোগ করেছেন টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থাকার স্বাদ।

কিউই অধিনায়ক কেন উইলিয়ামসনের মতে এটিই তাদের দেশের ক্রিকেটের সবচেয়ে বড় সাফল্য। নিউজিল্যান্ড কোচ গ্যারি স্টেড অবশ্য খুব বেশি উচ্ছ্বসিত হচ্ছেন না। তারা সবসময় টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকবেন না, মনে করিয়ে দিয়ছেন কিউই কোচ।

তিনি বলেন, ‘আমরা সবসময় টেস্ট র‌্যাঙ্কিংয়ে এক নম্বর থাকব না। কারণ র‌্যাঙ্কিং পরিবর্তন হয়। আমি মনে করি এই মুহূর্তে যা ঘটছে তাতে বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ১ নম্বর বিশেষ একটি বিষয়। আমার ধারণা এখানে প্রচুর দক্ষ লোক আছে। এই পর্যায়ে আসার জন্য আগে যারা চেষ্টা করেছিল ছেলেরা গতকাল তাদের সম্মাননা জানিয়েছে।’

নিজের দলের এমন সাফল্য বিশেষ কিছু মনে করার পাশাপাশি নিজের শিষ্যদের নিয়েও গর্বিত গ্যারি। র‌্যাঙ্কিং নয়, ভালো ক্রিকেট খেলাটাই তাদের কাছে মূখ্য বিষয় বলে জানিয়েছেন তিনি।

কিউই কোচ বলেন, ‘তারা (ক্রিকেটাররা) যেভাবে আরও উন্নতি করার চেষ্টা করছে তাতে আমি গর্বিত। আমরা সবসময় র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকব না কারণ র‌্যাঙ্কিং পরিবর্তন হয়। আপনি যখন খেলা শুরু করেন তখন র‌্যাঙ্কিং কিছুই নয়। এটা কেবলই ভালো এবং ধারাবাহিক ক্রিকেট খেলা। এটা আমাদের জন্য উৎসাহজনক এবং আনন্দদায়ক বিষয়।’