বাংলাদেশ দলের দায়িত্ব পেলেন জন লুইস


প্রকাশিত: ০৬ জানুয়ারি ২০২১ , ০৯:০২ পিএম
বাংলাদেশ দলের দায়িত্ব পেলেন জন লুইস

বেশ কয়েকদিন ধরেই গুঞ্জন ছিল, বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের নতুন ব্যাটিং পরামর্শক হচ্ছেন জন লুইস। অবশেষে সেই গুঞ্জন সত্যি হয়েছে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে, টাইগারদের নতুন ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন এই ইংলিশম্যান।

করোনার মধ্যে নতুন ব্যাটিং কোচের সন্ধান শুরু করে বিসিবি। বেশ কয়েকজনের সঙ্গে আলোচনা চলছিল। তবে জানা যায়, লুইস-ই হতে যাচ্ছেন সাকিব আল হাসান, তামিম ইকবালদের ব্যাটিং গুরু। বুধবার বিসিবি জানিয়েছে, দুই পক্ষের চূড়ান্ত চুক্তির বিষয়টি।

আপাতত দীর্ঘ পরিসরে চুক্তি না করে দুই সিরিজের জন্য লুইসকে দায়িত্ব দিয়েছে টাইগার বোর্ড। ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজ সিরিজে এই নতুন ব্যাটিং পরামর্শকে পাবে বাংলাদেশ দলের ক্রিকেটাররা। এই সিরিজের পাশাপাশি নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজেও বাংলাদেশ দলের দায়িত্ব সামলাবেন লুইস। সেই সিরিজটি মাঠে গড়াবে আগামী ফেব্রুয়ারি-মার্চ মাসে।

এর আগে ২০১৮ সালে বাংলাদেশের ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ পান নেইল ম্যাকেঞ্জি। দক্ষিণ আফ্রিকার সাবেক এই ক্রিকেটারের সঙ্গে টাইগার বোর্ডের চুক্তি ছিল শুধু সাদা বলের ক্রিকেটে। তবে কিছুদিন টেস্ট দলের সঙ্গেও কাজ করেছেন তিনি।

গত বছরের মাঝের দিকে বিসিবির সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর এই দায়িত্বে আর থাকবেন না বলে জানিয়ে দেন ম্যাকেঞ্জি। তার পরিবর্তে নতুন ব্যাটিং পরামর্শ হিসেবে নিউজিল্যান্ডের সাবেক ক্রিকেটার ক্রেইগ ম্যাকমিলানকে নিয়োগ দেয় বিসিবি।

তবে যে শ্রীলঙ্কা সিরিজের জন্য তাকে আনার কথা চলছিল, শেষপর্যন্ত আর সেই লঙ্কা সফর করেনি বাংলাদেশ দল। এছাড়া পারিবারিক কারণে বাংলাদেশ দলের দায়িত্ব নিতে পারবেন না বলে জানান তিনি। ম্যাকমিলান না আসায় নতুন পরামর্শকের সন্ধান শুরু করে বিসিবি। তারই পথ ধরে লুইসকে নিয়োগ দেওয়া হয়েছে।

ইংলিশ ক্রিকেটার লুইস প্রথম শ্রেণির ক্রিকেটে ৩১.৯২ গড়ে করেন ১০ হাজার ৮২১ রান করেছেন। লিস্ট ‘এ’ ক্রিকেটে ২১৫ ইনিংসে ২৭.৯৩ গড়ে ৪৭৪৭ রান আছে তার নামের পাশে। প্রথম শ্রেণির ক্রিকেটে ১৬টি এবং লিস্ট ‘এ’ ক্রিকেটে ১টি শতক আছে তার। ২০১৯ বিশ্বকাপে শ্রীলঙ্কার ব্যাটিং কোচের দায়িত্ব পালন করেছেন তিনি। ২০১৩ থেকে ২০১৮ সাল পর্যন্ত ইংল্যান্ডের কাউন্টি দল ডারহামের প্রধান কোচের দায়িত্ব ছিলেন লুইস।