‘হ্যান্ড অব গড’ জার্সি নিলামে তোলার প্রস্তাব


প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২০ , ০৫:৩৮ পিএম
‘হ্যান্ড অব গড’ জার্সি নিলামে তোলার প্রস্তাব

১৯৮৬ সালের ফুটবল বিশ্বকাপ নতুন করে চিনেছিল এক জাদুকরকে। তিনি আর্জেন্টাইন ফুটবল কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা। সেই বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে দুটি গোল করে আলোচনায় এসেছিলেন তিনি। এর মধ্যে প্রথম গোলটি করেছিলেন হাতের সহায়তায়। বিশ্বব্যাপী যা পরিচিত ‘হ্যান্ড অব গড’ নামে। একই ম্যাচে দ্বিতীয় গোলটি জায়গা করে নেয় শতাব্দী সেরা গোল হিসেবে।

কিংবদন্তি ম্যারাডোনার মহাপ্রয়াণ হয়েছে। রক্ত-মাংসে গড়া সেই মানুষটি বিদায় নিয়েছেন পৃথিবী থেকে। কিন্তু তাঁর ব্যবহৃত অনেক কিছুই স্মৃতি হিসেবে রয়ে গেছে।

ইংলিশদের বিপক্ষে আলোচিত ম্যাচে যে জার্সি গায়ে খেলেছিলেন এবার সেই জার্সি নিলামে উঠতে যাচ্ছে। ম্যারাডোনার স্মৃতিবিজড়িত জার্সি সংগ্রহে রাখতে পারবেন যে কেউই। তবে তার জন্য ব্যয় করতে হতে পারে ২০ লাখ মিলিয়ন ডলার।

আমেরিকার এক নিলাম সংস্থা এই উদ্যোগে নিতে যাচ্ছে। বিখ্যাত সেই জার্সিটি এই মুহূর্তে রাখা আছে ইংল্যান্ডের ম্যানচেস্টারের জাতীয় ফুটবল মিউজিয়ামে। তবে প্রশ্ন উঠতে পারে যে ইংল্যান্ডের বিপক্ষে গোল করে বিতর্কিত হয়েছিলেন সেখানেই কেন রাখা হয়েছে এই জার্সি?

মজার বিষয় হলো, মেক্সিকো সিটিতে ১৯৮৬ সালের বিশ্বকাপের সেই কোয়ার্টার ফাইনালের পর ইংল্যান্ডের সেই ম্যাচের মিডফিল্ডার স্টিভ হজের সঙ্গে জার্সি বদল করেছিলেন ম্যারাডোনা। আর তারপর থেকেই সেটি ইংল্যান্ডে থেকে গেছে।

সেই জার্সিই এবার নিলামের প্রস্তাব দিয়েছেন আমেরিকার একটি নিলাম সংস্থার প্রধান ডেভিড আমেরম্যান। তিনি বলেন, `ওই জার্সির দাম নির্ধারণ করা কঠিন। তবে ২০ লক্ষ ডলার খরচ করতে রাজি থাকবেন যে কেউ।`

বাংলাদেশি টাকায় প্রায় ১৬ কোটি ৯৪ লাখ টাকা দাম উঠতে পারে জার্সিটির।

তবে জার্সি নিলামে তোলার প্রস্তাব দেওয়া হয়েছে মাত্র। নিলাম এখনই হচ্ছে কিনা সেটি নিয়ে নিশ্চিত করেনি সংস্থাটি।