২০১৯ সালে অনুষ্ঠিত হবে ক্রিকেটের রোমাঞ্চকর সব মেগা ইভেন্ট


প্রকাশিত: ০১ জানুয়ারি ২০১৯ , ০৫:১৮ পিএম
২০১৯ সালে অনুষ্ঠিত হবে ক্রিকেটের রোমাঞ্চকর সব মেগা ইভেন্ট

ওয়ানডে বিশ্বকাপ, আইপিএল, অ্যাশেজ সিরিজসহ বিভিন্ন মেগা ইভেন্টে ভরপুর আইসিসির ২০১৯ সালের শিডিউল। ফলে ক্রিকেটপ্রেমীরা এক রোমাঞ্চকর বছরই দেখতে যাচ্ছে ২০১৯ সালে। আসুন, একনজরে চোখ বুলিয়ে নেওয়া যাক মেগা ইভেন্টগুলোতে।

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ

নিঃসন্দেহে ২০১৯ সালে ক্রিকেটের সবচেয়ে বড় আসর ওয়ানডে বিশ্বকাপ। ইংল্যান্ডে অনুষ্ঠিত হতে যাওয়া এবারের টুর্নামেন্টে মোট ১০টি দল অংশ নেবে। দলের সংখ্যা কাটছাঁট করায় আয়ারল্যান্ড ও জিম্বাবুয়ের মতো দল খেলতে পারছে না এবারের আসরে। অন্যদিকে, র‍্যাংকিংয়ে নিচের দিকে থাকায় ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তানকে বাছাইপর্ব খেলে যোগ্যতা অর্জন করতে হয়েছে এবারের বিশ্বকাপে খেলার। ১৯৯৯ সালের পর ক্রিকেট বিশ্বকাপ আবার ফিরছে ইংল্যান্ডের মাটিতে। ১০টি ভিন্ন শহরের মোট ১১টি ভেন্যুতে হতে যাওয়া এই আসরের সাত লাখ টিকেটের অধিকাংশ এরই মধ্যে অনলাইনে বিক্রি হয়ে গেছে। ৩০ মে থেকে শুরু হতে যাওয়া আসরে ফেভারিট দল কে, সেটা নিয়ে জল্পনা-কল্পনা চলছে ক্রিকেট সমর্থকদের মধ্যে। তবে স্বাগতিক ইংল্যান্ডকেই অধিকাংশ সমর্থক ও বিশেষজ্ঞ রাখছেন টপ ফেভারিটের তালিকায়। ডেল স্টেইন, মহেন্দ্র সিং ধোনি, লাসিথ মালিঙ্গা, শোয়েব মালিক, মাশরাফি মুর্তজা, মারলন স্যামুয়েলস, হাশিম আমলাদের মতো কিংবদন্তিদের জন্য এটাই শেষ বিশ্বকাপ আসর। এদের মধ্যে কার হাতে উঠবে বিশ্বকাপ ট্রফি, সেটা জানার জন্য অপেক্ষা করতে হবে ১৪ জুলাইয়ের ফাইনাল অবধি।

আইপিএল

এ বছর ভারতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। তা ছাড়া মে মাসের শেষের দিকে বিশ্বকাপ। তথাপি মার্চের শেষদিকে শুরু হয়ে মে মাসের মাঝামাঝি পর্যন্ত আইপিএলের এবারের আসরটিও থাকবে দর্শকদের আগ্রহের কেন্দ্রে। তবে নির্বাচনের কারণে শুরুর দিকে কিছু ম্যাচ ভারতে করে আসরের বাদবাকি ম্যাচ সংযুক্ত আরব আমিরাতে আয়োজনের কথা ভাবছে আইপিএল আয়োজক কমিটি। আসরের জন্য ফ্র্যাঞ্চাইজিগুলো এরই মধ্যে নিজেদের দল গুছিয়ে নিয়েছে।

২০১৯ সালে টেস্ট ক্রিকেট :

অস্ট্রেলিয়া আর ইংল্যান্ডের মধ্যে ঐতিহাসিক অ্যাশেজ অনুষ্ঠিত হবে এ বছর। বিশ্বকাপ আয়োজনের পর ১ আগস্ট থেকে নিজেদের মাটিতে ইংল্যান্ড অ্যাশেজ পুনরুদ্ধারে লড়বে অস্ট্রেলিয়ার বিপক্ষে। অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত ২০১৭-১৮ সিরিজে ৪-০ ব্যবধানে হেরে যাওয়া ইংল্যান্ড এবার সিরিজ জিততে মরিয়া লড়াইয়ে নামবে। সারা বিশ্বের দর্শকদের চোখ থাকবে এই টেস্ট সিরিজের দিকে।

পাশাপাশি এবারই শুরু হতে যাচ্ছে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ। টেস্ট র‍্যাংকিংয়ে সেরা ৯-এ থাকা দলগুলো দুই বছর ধরে চলা এই চ্যাম্পিয়নশিপে নিজেদের মধ্যে মোট ২৭টি সিরিজ খেলবে। লিগভিত্তিক চ্যাম্পিয়নশিপে প্রতিটি ম্যাচের গুরুত্ব থাকায় আকর্ষণীয় এক লড়াই দেখবে ক্রিকেটবিশ্ব। জুলাইয়ে ভারত ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যে লড়াই দিয়ে শুরু হবে টেস্ট ক্রিকেটের এই নতুন আয়োজন।

এ ছাড়া সহযোগী দেশগুলোর মধ্যে ৫০ ওভারের ক্রিকেট টুর্নামেন্ট, নারীদের ২০২০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই ও প্রস্তুতিপর্বসহ ২০১৯ সাল ক্রিকেট আয়োজনে থাকবে ভরপুর।