৪১, ৪৪ নাকি ৪৬— আফ্রিদির বয়স আসলে কত?


প্রকাশিত: ০১ মার্চ ২০২১ , ০৯:১৮ পিএম
৪১, ৪৪ নাকি ৪৬— আফ্রিদির বয়স আসলে কত?

জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল বলছে শহিদ আফ্রিদির বয়স ৪১। অথচ খোদ পাকিস্তানের এই কিংবদন্তি ক্রিকেটার বলছেন তার বয়স ৪৪। তাইতো প্রশ্ন উঠছে এই তারকার বয়স আসলে কত? এই নিয়ে জন্মদিনেও বিপাকে আফ্রিদি। রোববার মধ্যরাত থেকেই শুভেচ্ছার বন্যায় ভাসছেন তিনি। কিন্তু তার জন্মদিন নিয়ে মজাও করছেন অনেকে। জন্মদিনেও নেটিজেনদের একাংশের আক্রমণ থেকে মুক্তি মিলছে না!

তার জন্মদিন নিয়ে রসিকতাটাও স্বাভাবিক। খাইবার পাখতুন অঞ্চলে জন্ম আফ্রিদির। কিন্তু তার জন্ম সাল দুটো। একজন মানুষ তো আর দুই বার জন্ম নিতে পারেন না। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির কাছে দেওয়া প্রোফাইলে দেখা যাচ্ছে আফ্রিদির জন্ম তারিখ ১ মার্চ ১৯৮০। এর অর্থ এটি তার ৪১তম জন্মদিন। কিন্তু আফ্রিদি নিজে জানালেন ৪৪ বছর পূরণ করেছেন তিনি।

পাকিস্তান সুপার লিগে মুলতান সুলতানসে খেলা এই মহাতারকা টুইটারে লিখেছেন, ‘আমার ৪৪ বছরের জন্মদিনে শুভেচ্ছা জানানোর জন্য অসংখ্য ধন্যবাদ সবাইকে। আমার পরিবার ও সমর্থকরাই জীবনের সবচেয়ে বড় সম্পদ। মুলতানের হয়ে খেলা দারুণ উপভোগ করছি আমি। আশা করি ভাল পারফর্ম করে দলকে অনেক জয় এনে দিতে পারব।’

আফ্রিদির এমন টুইটের পরই শুরু হয় কটাক্ষ। অনেকেই লিখতে থাকেন ‘আর কতদিন ৪৪-এ আটকে থাকবেন আপনি?’

মজার ব্যাপার হলো অলরাউন্ডারের আত্মজীবনী ‘গেম চেঞ্জার’ অন্য কথা বলছে। যেখানে দেখা যাচ্ছে আফ্রিদির বর্তমান বয়স ৪৬ বছর। গুগলে সার্চ করলে দেখা মিলছে আফ্রিদি এখন ৪১! এবার টুইট করে তিনি দাবি করলেন এটি তার ৪৪তম জন্মদিন। ভক্তদের তো বয়স নিয়ে গোলক ধাঁধায় ফেলে দিলেন তিনি।

১৯৯৬ সালে মাত্র ১৬ বছর বয়সে ক্রিকেটে অভিষেক আফ্রিদির। গত ২৫ বছরে তার বয়স বেড়েছে ২৮! এমন কী সম্ভব? উত্তরটা আফ্রিদিই দিতে পারবেন। তবে ব্যাট হাতে ঝড় তোলা এই মহা তারকাকে নিয়ে ট্রল যে থামবে না সেটা বলেই দেওয়া যায়।

আফ্রিদি ৩৯৮টি একদিনের আন্তর্জাতিক ম্যাচে ৮০৬৪ রান করেছেন ৩৯৫টি উইকেট। ৩৭ বলে সেঞ্চুরি করে চমক দিয়েছিলেন আফ্রিদি। দ্রুততম সেঞ্চুরির এই বিশ্বরেকর্ড বেঁচে ছিল ১৮ বছর। এই অলরাউন্ডার ২৭ টেস্টে ৫ সেঞ্চুরিতে করেছেন ১৭১৬ রান। নিয়েছেন ৪৮টি উইকেট। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৯৯ ম্যাচে তুলেছেন ১৪১৬ রান। পেয়েছেন ৯৮ উইকেট। ঢাকা পোস্ট