আরও এক গ্র্যান্ডস্ল্যামে চূড়া ছোঁয়ার কাছে জোকোভিচ


প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০২১ , ০৮:৩৯ পিএম
আরও এক গ্র্যান্ডস্ল্যামে চূড়া ছোঁয়ার কাছে জোকোভিচ

আগের দিন সহজ জয়ে অস্ট্রেলিয়ান ওপেনে নারীদের শ্রেষ্ঠত্বের মুকুট জিতেছিলেন নাওমি ওসাকা। রোববার তার মতোই প্রতিপক্ষ ডানিয়েল মাদভিদেভকে উড়িয়ে পুরুষ এককে চ্যাম্পিয়ন হয়েছেন নোভাক জোকিভিচ।

রড লেভেলের অ্যারেনায় সরাসরি সেটে জিতেছেন এই সার্বিয়ান তারকা। প্রথম সেটে কিছুটা লড়াই হলেও পরের দুই সেটে মাদভিদেভকে পাত্তাই দেননি জোকোভিচ। ৭-৫,৬-২ ও ৬-২ সেটে জিতেছেন তিনি।

অস্ট্রেলিয়ান ওপেনে এটি জোকোভিচের এটি নবম শিরোপা। সব মিলিয়ে ১৮তম গ্র্যান্ডস্ল্যাম জিতেছেন এই টেনিস তারকা। সুইস কিংবদন্তি রজার ফেদেরারের রেকর্ড ২০টি গ্র্যান্ড স্লামে গত ফ্রেঞ্চ ওপেন জিতেই ভাগ বসিয়েছেন রাফায়েল নাদাল। এই দুইজনকে ছোঁয়ার আরও কাছে চলে গেছেন জোকোভিচ।

শিরোপা হারার পর জোকোভিচকে শুভেচ্ছা জানিয়ে মজার এক স্মৃতি মনে করিয়ে দেন মেদভেদেভ, বলেন ‘অস্ট্রেলিয়ায় নয়টি স্ল্যাম জেতা অসাধারণ কীর্তি। আমি নিশ্চিত এটাই আপনার শেষ না। একটা ছোট ঘটনা বলি, যখন আমার সঙ্গে নোভাকের প্রথম দেখা হয় আমার র‍্যাংকিং তখন ৫০০ বা ৬০০ হবে। সে তখন ওয়ার্ল্ড নাম্বার ওয়ান। কিন্তু তখনও তিনি আমার সঙ্গে ঠিক একই ভাবে কথা বলেছিলেন যেমনটা এখন বলেন। বন্ধুর মতো। তিনি বদলাননি। সবসময়ই সেরা একজন খেলোয়াড় ও দারুণ এক বন্ধু।’

কোর্টের বাইরে দারুণ আমুদে জোকোভিচ অবশ্য নিজেও খোঁচা দিয়েছেন মেদভেদেভকে। তিনি বলেন, ‘গত দুই বছরে আমাকে খুব একটা ফোন করনি তুমি। তাও আমার সম্বন্ধে ভালো কথা বলছ দেখে ভালো লাগছে। কোর্টে যাদের বিপক্ষে খেলেছি তাদের মধ্যে অন্যতম কঠিন প্রতিপক্ষ। খুব শিগগিরই তোমার হাতে একটা গ্র্যান্ড স্ল্যাম ট্রফি থাকবে।’