কাদা ছোড়াছুড়িতে বিশ্বাসী নন সাকিব


প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০২১ , ১০:৪২ পিএম
কাদা ছোড়াছুড়িতে বিশ্বাসী নন সাকিব

ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের কাছে ২ ম্যাচ টেস্ট সিরিজ ০-২ ব্যবধানে হারের পর টিম ম্যানেজমেন্টকে একহাত নিয়েছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। ক্রিকেটারদের ছেড়ে কথা বলেননি সাবেক অধিনায়ক নাঈমুর রহমান দুর্জয়। তবে হারের জন্য কাউকে দোষারোপ করতে রাজী নন অলরাউন্ডার সাকিব আল হাসান। কাঁদা ছোড়াছুড়ি না করে ঐক্যবদ্ধ হওয়ার বার্তা তার।

৩ ম্যাচ ওয়ানডে সিরিজে সফরকারীদের ধবলধোলাই করে বাংলাদেশ দল। তবে টেস্টে উল্টো চিত্র। পরিষ্কার ফেভারিটের তকমা নিয়ে খেলতে নেমেও ভরাডুবি টাইগারদের। দুই ম্যাচ সিরিজ হারতে হয়েছে ০-২ ব্যবধানে। এরপর গেল গেল সুর উঠেছে। দুয়ো দিতে ছাড়েননি খোদ বোর্ড সভাপতি। ক্রিকেটারদের নিবেদনের অভাব দেখেছেন বোর্ড পরিচালক দুর্জয়।

সোমবার সুবিধা বঞ্চিত মানুষদের সমান সুবিধা করার লক্ষ্যে প্রতিষ্ঠিত আন্তর্জাতিক সোশ্যাল পারপাস অরগানাইজেশন ফ্রেন্ডশিপের ‘হিরো পরিচিতি’ ক্যাম্পেইনে অংশ নেন সাকিব। সেখানে ভার্চুয়াল প্রেস কনফারেন্সে টেস্ট হারের কারণ জানতে চাইলে টাইগার অলরাউন্ডার বলেন, ‘যে যা বলেছেন, উনি উনার মতামত প্রকাশ করেছেন। আমি আমার মতামত এখন দিতে চাচ্ছি না। আমার কাছে মনে হয় না এখন এগুলো নিয়ে কথা বলার আদর্শ সময়। কথা বলা, কাঁদা ছোড়াছুড়িতে আমি পারদর্শী নই কিংবা বিশ্বাসও করি না।’

তবে ক্রিকেটার, টিম ম্যানেজমেন্ট বা বোর্ড নিয়ে কথা না বললেও সাংবাদিকদের ছেড়ে কথা বলননি সাকিব, ‘ক্রিকেটে কোনো সঠিক কিংবা ভুল সিদ্ধান্ত হয় না। প্রতিটা সিদ্ধান্ত প্রত্যেক কোচ, অধিনায়ক, বোর্ড জেতার জন্যই নেয়। যখন সেটা ঠিক হয় না, তখন আপনারা প্রশ্ন করেন। অনেক সময় ঠিক হলেও সেটা ভুল হতে পারে। সেটা আপনারা বুঝতেও পারেন না। জিতে গেলে আপনারা এই প্রশ্ন করতেন না। কিন্তু তখনো আপনাদের কাজ ছিল প্রশ্নগুলো করা। আপনাদেরও (সাংবাদিক) অনেক দায়দায়িত্ব আছে। আপনারা কীভাবে সাংবাদিকতা করবেন।’

টেস্ট সিরিজের স্কোয়াডে থাকলেও প্রথম টেস্টে খেলতে নেমে ঊরুর চোটে পড়েন সাকিব। এজন্য চট্টগ্রাম টেস্টের পুরোটাও খেলতে পারেননি তিনি। এদিকে সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকবে ক্রিকেট বোর্ড থেকে ছুটি নিয়েছেন সাকিব। থাকবেন না বাংলাদেশ দলের আসন্ন নিউজিল্যান্ড সফরে।