সফল হওয়ার মন্ত্র


প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০২১ , ১০:২০ পিএম
সফল হওয়ার মন্ত্র

সফলতার সংজ্ঞা সবার কাছে এক নয়। তবে যাকে অন্য আরও অনেকে আদর্শ হিসেবে মানে, যার মতো অন্যরাও হতে চায় তাকেই মানুষ সফল মনে করে। এবার আপনি ঠিক করুন আপনি আসলে কী চান? হুবহু কারও মতে হতে না চেয়ে নিজেই এমন কিছু হোন যেন মানুষ তখন আপনার মতো হতে চায়! আপনি যদি সফল মানুষদের দিকে তাকান তবে সেসব মানুষের ভেতরে কিছু বিষয়ে অদ্ভুত মিল দেখতে পাবেন। যেমন ধরুন তারা সময়ানুবর্তী, নিজের কাজে একনিষ্ঠভাবে লেগে থাকেন ইত্যাদি। সেইসব ভালো বিষয়গুলো মেনে চলতে পারেন আপনিও। কারণ কঠোর অধ্যাবসায় ছাড়া সুফল পাওয়া সম্ভব নয়।

নিজস্ব মূল্যবোধ থাকা জরুরি
অন্যের স্বপ্ন নিজে লালন করবেন না। বরং নিজেই স্বপ্ন দেখতে শিখুন। প্রত্যেকের জীবনেই আলাদা আলাদা স্বপ্ন থাকা উচিত, নিজের একটা গল্প থাকা উচিত। কখনোই নিজের জীবন ও স্বপ্ন নিয়ে হেলাফেলা করবেন না। মনে রাখবেন, এই দুটি বিষয় পৃথিবীর যেকোনো কিছুর চেয়েই মূল্যবান। নিজের অবস্থান নিয়ে অখুশি থাকবেন না। যদি মনে করেন, যেমন আছেন তেমনটাই ভালো তবে সেভাবেই থাকুন না! অন্যের মতো হওয়ার চেয়েও নিজের মতো করে বাঁচতে জানা জরুরি। তাই নিজেকে সময় দিন, নিজের চিন্তাভাবনাগুলো গুছিয়ে নিন।

নিজের কাছে সৎ থাকুন
যেকোনো কাজের ক্ষেত্রে কাছের মানুষের মতামতকে গুরুত্ব দিন, তবে নিজের থেকে বেশি নয়। সেই কাজটাই করুন যাতে আপনার মন সায় দেয়। কোন কাজটা করা ঠিক হবে আর কোনটি ঠিক নয় তা অন্যের কাছ থেকে জেনে নেয়ার বদলে নিজেই যাচাই করে নিন। নিজের সম্পর্কে আপনার মনই সবচেয়ে কার্যকরী তথ্য দিতে পারবে। তাই সৎ থাকতে হবে নিজের কাছে। যদি মনে করেন যে আপনার কাজটি সঠিক, তবেই আপনিই হয়ে উঠবেন অদম্য!

প্যাশন ধরে রাখুন
যখন যে কাজটি করবেন তা ভালোবেসে করুন। কারণ কাজে বিরক্তি চলে এলে আপনি আর তাতে সফল হবেন না। ভালোবেসে পৃথিবীর প্রায় সবকিছুই জয় করা সম্ভব। তাই নিজের কাজটির প্রতি প্যাশন ধরে রাখুন। করার জন্য করবেন না, বরং মন থেকে করবেন। তাতে আপনার কাজটি টিকে থাকবে দীর্ঘকাল। তাই কাজের প্রতি যত্নশীল হোন। যত্ন আর ভালোবাসায় অসাধ্যও সাধন করা সম্ভব।

টাকার পেছনে ছুটবেন না
আপনি যে জিনিসটির পেছনে ছুটবেন, জীবনের প্রায় পুরোটা সময় সেই জিনিসটির পেছনেই ব্যয় হবে। আপনি যদি টাকার পেছনে ছোটেন তবে টাকা হয়তো আসবে, কিন্তু চলে যাবে অনেক মূল্যবান সময়। তাই টাকার পেছনে না ছুটে কাজ করে যান। কাজ করতে পারলে টাকা আপনাআপনিই চলে আসবে। আজ না থাকুক, অন্য সময়ে অবশ্যই আসবে। কিন্তু টাকার পেছনে ছুটে সময় নষ্ট করলে সেই সময় আর ফিরে আসবে না। তবে অতিরিক্ত খরচের অভ্যাস থাকলে সেটিও বাদ দিতে হবে। কারণ পরিমিত জীবনবোধই সুন্দরভাবে বাঁচতে সাহায্য করে।