প্রতিকূল সময়েও সুন্দর সম্পর্ক


প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২১ , ০৭:৩৪ পিএম
প্রতিকূল সময়েও সুন্দর সম্পর্ক

ভালোবাসার সম্পর্কে উত্থান-পতন থাকবেই। কখনও সম্পর্ক থাকে উষ্ণ, কখনও আবার শীতল। ভালোবাসার ভিত্তি বিশ্বাস। ভালোবাসায় যখন একে অপরের মধ্যে সম্পর্ক ক্রমশ শীতল হয়ে ওঠে, তখন অবিশ্বাস মাথাচাড়া দিয়ে ওঠে। ঠান্ডা মাথায় ভাবলে ভালোবাসার সম্পর্কে বিচ্ছেদ এড়িয়ে চলা যায়। দুর্ভাগ্যজনকভাবে অনেক সম্পর্কে পরস্পরের প্রতি অবিশ্বাস আর সন্দেহ এত বেশি থাকে যে জটিল রূপ ধারণ করে। আজ আপনাদের বলবো ভালোবাসার সম্পর্কে জটিল সমস্যার কীভাবে মীমাংসা করবেন-

অনুভূতি প্রকাশে মাত্রা রাখুন
ভালোবাসার সম্পর্ক জটিল রূপ ধারণ করলে সব অনুভূতিকে গুরুত্ব দেয়া যাবে না। বরং অনুভূতি প্রকাশে মাত্রা রাখা বুদ্ধিমানের কাজ। অনেক সময় দেখা যায় অতিরিক্ত রাগের বহিঃপ্রকাশে সম্পর্ক শীতলই হতে থাকে। তাই ক্ষতিকর অনুভূতি প্রকাশ না করাই ভালো।

শ্রোতা হন
ভালোবাসার সম্পর্ক টিকে থাকে উভয়পক্ষ পরস্পরকে কতটুকু সম্মান করছেন তার উপর। আর পরস্পরকে সম্মান করতে হলে দুজনের শ্রোতা হওয়া অনেক জরুরি। এতে অনেক জটিল সমস্যা সমাধান করা যায় আপোষ-মীমাংসায়। তাই সম্পর্ক সুন্দর রাখতে একজন ভালো প্রেমিক বা প্রেমিকা হওয়ার পাশাপাশি একজন ভালো শ্রোতাও হোন।

সমাধানের পথ খুঁজুন
সমস্যা তৈরি হলে সমাধানের পথ খোঁজা বুদ্ধিমানের কাজ। নিজের কোনো দুর্বলতা রয়েছে কিনা তা খুঁজে বের করতে হবে। প্রয়োজনে পারস্পরিক আলোচনা করা যেতে পারে। যদি পরস্পরের ভুল বোঝাবুঝি হয়ে থাকে তাহলে আলোচনার মাধ্যমে সমাধান হওয়া জরুরি।

পরস্পরকে জানুন, বুঝুন
সমস্যা যখন জটিল রূপ ধারণ করবে তখন একে অপরকে জানা এবং বোঝা খুব প্রয়োজন। এতে জটিলতা থেকে মুক্তি পাওয়ার সম্ভাবনা তৈরি হয়। পরস্পরকে দোষারোপ করবেন না। এর মাধ্যমে ভুল বোঝাবুঝি তৈরি হয়। তাকে জানুন, দিনের মধ্যে কিছুটা সময় তার জন্য বরাদ্দ রাখুন। এতে আপনাদের সামনের পথচলা আরও সহজ হবে।