ব্ল্যাকহেডস দূর করার উপায় জেনে নিন


প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২১ , ০৮:৩৩ পিএম
ব্ল্যাকহেডস দূর করার উপায় জেনে নিন

আমাদের মুখের সৌন্দর্য নষ্ট করার জন্য ব্ল্যাকহেডসই যথেষ্ট। নানা কারণে দেখা দিতে পারে ব্ল্যাকহেডস। যখন আমাদের ত্বকের লোমকূপগুলো তেল-ময়লা জমে বন্ধ হয়ে যায় তখনই দেখা দেয় ব্ল্যাকহেডস। ব্ল্যাকহেডস মূলত মৃত কোষের সমষ্টি যা বাতাসের সংস্পর্শে কালো হয়ে যায়। ছোট ছোট ব্ল্যাকহেডস দেখা দেয় কপালে, চিবুকে, গালে, নাকের দুই পাশে।


অস্বস্তিকর ব্ল্যাকহেডস থেকে বাঁচতে কেমিক্যালযুক্ত প্রসাধনীর বদলে বেছে নিতে পারেন ঘরোয়া উপায়। কারণ ঘরোয়া উপায়ে ব্ল্যাকহেডস দূর করা বেশি কার্যকরী। দিনের মধ্যে কিছুটা সময় করে যত্ন নিতে পারলেই আপনি দ্রুত ব্ল্যাকহেডস থেকে মুক্তি পাবেন। চলুন তবে জেনে নেয়া যাক ব্ল্যাকহেডস দূর করার সহজ কিছু উপায়-


মধু ও ডিমের ব্যবহার
ব্ল্যাকহেডস দূর করতে ব্যবহার করুন মধু ও ডিম। এই দুই উপাদান ব্ল্যাকহেডস দূর করতে বেশ কার্যকরী। কারণ ডিমের সাদা অংশে আছে অ্যালবুমিন, যা ত্বকের ছিদ্রগুলোকে বড় হতে দেয় না। ফলে ব্ল্যাকহেডস জন্মাতে পারে না। মধু ও ডিমের প্যাক ব্যবহারের জন্য প্রথমে এক চা চামচ মধুর সঙ্গে ডিমের সাদা অংশ ভালোভাবে ফেটিয়ে নিন। এরপর মুখে মেখে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে দুইবার ব্যবহার করতে পারলে উপকার পাবেন।


ব্ল্যাকহেডস দূর করবে অ্যালোভেরা
ত্বকের যত্নে অ্যালোভেরার ব্যবহার বেশ পুরোনো। উপকারী এই ভেষজ আমাদের ত্বকের আর্দ্রতা ধরে রাখার ক্ষেত্রে বেশ কার্যকরী। ব্ল্যাকহেডস দূর করতেও কাজ করে অ্যালোভেরা। প্রথমে অ্যালোভেরার পাতার ভেতরের শাঁসটুকু বের করে নিতে হবে। এবার তা চটকে নিয়ে যেখানে ব্ল্যাকহেডস আছে, সেখানে ভালোভাবে লাগাতে হবে। শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এরপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিন। এভাবে প্রতিদিন ব্যবহার করতে পারলে ব্ল্যাকহেডস দূর হবে, পাশাপাশি বাড়বে ত্বকের উজ্জ্বলতা। তবে কারও কারও ত্বকে অ্যালোভেরা ব্যবহার করলে অ্যালার্জি দেখা দিতে পারে। এমন কোনো সমস্যা হলে অ্যালোভেরা এড়িয়ে চলুন।


লেবু, মধু ও স্ট্রবেরির ব্যবহার
লেবু, মধু ও স্ট্রবেরির পেস্ট ব্যবহার করে ব্ল্যাকহেডস দূর করা সম্ভব। প্রথমে একটি পরিষ্কার স্ট্রবেরি, আধা চা চামচ লেবুর রস ও আধা চা চামচ মধু ভালোভাবে মিশিয়ে নিন। এবার যেখানে ব্ল্যাকহেডস আছে সেখানটাতে ব্যবহার করুন। রেখে দিন মিনিট বিশেকের জন্য। এরপর পরিষ্কার পানিতে ধুয়ে ফেলুন। সপ্তাহে একদিন এভাবে ব্যবহার করলে উপকার পাবেন।


টমেটোতে দূর হবে ব্ল্যাকহেডস
আমাদের ত্বক ভালো রাখতে সাহায্য করে টমেটো। টমেটোতে আছে এনজাইম যা ত্বক এক্সফলিয়েট করে। ফলে দূর হয় মৃতকোষ এবং ব্ল্যাকহেডস। একটি টমেটোর খোসা ছাড়িয়ে চটকে নিন। এরপর পুরো মুখে রেখে দিন ঘণ্টাখানেকের জন্য। শুকিয়ে এলে ভালোভাবে ধুয়ে ফেলুন। আপনার ত্বক যদি সংবেদনশীল হয় তবে টমেটোর সঙ্গে পানি মিশিয়ে ব্যবহার করুন।

গরম পানির ভাপ নিন
ত্বকের যত্নে গরম পানির ভাপ নেয়ার পদ্ধতি নতুন নয়। এটি ত্বক ভেতর থেকে পরিষ্কার করতে কার্যকরী। একটি পাত্রে পরিষ্কার গরম পানি নিয়ে মিনিট দুয়েক ভাপ নিন। এরপর লেবুর রস, মধু ও চিনি দিয়ে একটি প্যাক তৈরি করে মুখে আলতোভাবে ঘষে ঘষে লাগান। এভাবে মিনিটখানেক ম্যাসাজ করুন। এরপর পরিষ্কার ঠান্ডা পানিতে মুখ ধুয়ে নিন। রাতে ঘুমাতে যাওয়ার আগে গরম পানির ভাপ নিলে ব্ল্যাকহেডস দূর হবে দ্রুত।