বাটন ছাড়াই স্মার্টফোন ব্যবহার করার পদ্ধতি জানেন?


প্রকাশিত: ১০ এপ্রিল ২০১৯ , ০৭:১৩ পিএম
বাটন ছাড়াই স্মার্টফোন ব্যবহার করার পদ্ধতি জানেন?

পাওয়ার বাটনের সমস্যা স্মার্টফোনের অন্যতম প্রধান সমস্যা। যেহেতু ফোনে সব থেকে বেশি পাওয়ার বাটন ব্যবহার হয় তাই সবার আগে খারাপ হয় এই যন্ত্রাংশ। তখন পাওয়ার বাটন পরিবর্তন করা ছাড়া উপায় থাকে না।

তবে কয়েকটি উপায়ে পাওয়ার বাটন ছাড়াই স্মার্টফোন ব্যবহার করা যায়। জেনে নিন কীভাবে-

প্রথম পদ্ধতি: ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার ব্যবহার

আজকাল সব ফোনেই ফিঙ্গারপ্রিন্ট সেন্সর থাকে। ফোন স্ট্যান্ড বাই মোডে থাকলেও কাজ করে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। ফোন আনলক করতে পাওয়ার বাটন খারাপ হলে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ব্যবহার করতে পারেন। তবে আপনার ফোনে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর না থাকলে অন্য উপায়গুলো দেখে নিন।

দ্বিতীয় পদ্ধতি: জেসচার কন্ট্রোল

আজকাল সব অ্যান্ড্রয়েড ফোনেই জেসচার সাপোর্ট থাকে। যেমন ধরুন স্ক্রিনের উপরে ডবল ট্যাপ করলে ফোন স্ট্যান্ডবাই মোড থেকে বেরিয়ে আসে। সেটিংস থেকে এই জেসচার এনেবেল করতে হয়।

তৃতীয় পদ্ধতি: থার্ড পার্টি অ্যাপ

এই দুটির কোন ফিচার আপনার ফোনে না থাকলে থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করতে পারেন। প্লে স্টোরে বিভিন্ন অ্যাপ ব্যবহার করে ডিসপ্লের ওপর পাওয়ার বাটন অথবা ভলিউম বাটনের মতো ফিচার ব্যবহার করা যায়। একই ভাবে কয়েকটি অ্যাপ ব্যবহার করে প্রক্সিমিটি ওয়েক আপ অথবা জেসচার ওয়েক আপ এর মতো ফিচার এনেবেল করা সম্ভব।

চতুর্থ পদ্ধতি: চার্জিং

বেশিরভার স্মার্টফোনে চার্জিং ক্যাবেল যোগ করলে বা খুললে ডিসপ্লে জ্বলে ওঠে। এছাড়া কিছু ফোনে অ্যালার্ম বাজার পর ফোনের লক স্ক্রিন ওপেন হয়ে যায়। এই ধরনের ফিচার ব্যবহার করে দেখতে পারেন।