যুদ্ধক্ষেত্রের জন্য কৌশলী ব্যাটেলটেক গেমস

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০১৯ , ০৯:৩১ পিএম
যুদ্ধক্ষেত্রের জন্য কৌশলী ব্যাটেলটেক গেমস

বর্তমান বিশ্বের শক্তিশালী দেশগুলোর কাছে যে পরিমাণ অস্ত্রের মজুত আছে, তাতে প্রতিপক্ষকে ঘায়েল করা খুবই সহজ কাজ। একইভাবে পুরো ব্যাপারটা প্রতিপক্ষের জন্যও সত্যি। ফলে যুদ্ধে জেতার সফল উপায় হচ্ছে কে কার থেকে জটিল কৌশল প্রয়োগ করে পুরো যুদ্ধক্ষেত্রকে হাতের মুঠোয় নিয়ে আসে। এই কৌশল প্রয়োগ আরও বেশি করতে হবে ব্যাটেলটেক গেমসে।

যেখানে গেমার ব্যাটেলেমেচ নামে শক্তিশালী যুদ্ধের বাহিনীর একটি দলকে নেতৃত্ব দেয় একজন ভাড়াটে কমান্ডার হিসেবে। এই বাহিনী হচ্ছে পুরোপুরি চলমান যুদ্ধের গাড়ি বাহিনী, যাদের প্রতিটি গাড়ি মেচ নামে পরিচিত। গেমার মেচের মডেল, বর্ম, পাইলট, কর্মপদ্ধতি এবং দক্ষতা নির্বাচন করার জন্য এবং যুদ্ধে চার মেচ (একটি ‘ল্যান্স’) একটি দল নিয়ন্ত্রণ করার জন্য দায়িত্বপ্রাপ্ত থাকে।

এর জন্য প্রতিটি গাড়িকে পুরোপুরি যুদ্ধক্ষেত্রের জন্য প্রস্তুত করতে প্রতিটি মেচের চ্যাসি, যে চ্যাসিগুলোর ওপরে অস্ত্র ও বর্ম মাউন্ট করতে হবে। সেই সঙ্গে নিজেকে একজন বিশেষজ্ঞ মেচ পাইলট (‘মেচওয়ারিয়রস’ নামে পরিচিত) হিসেবে প্রমাণ করতে হবে। পুরো গেম বোর্ড গেমের আদলে তৈরি, যা এখন ক্ল্যাসিক ব্যাটেলেক নামে পরিচিত। গেমসের মানচিত্র নিখুঁতভাবে করা হয়েছে, যাতে প্রতিটি রাজ্যের সীমানা ও তার আশপাশের এলাকা বুঝে যুদ্ধ চালিয়ে যাওয়া যায়। ফলে বড় রাজ্যের পাশাপাশি রয়েছে ছোট রাজ্যগুলো, যাদের এড়িয়ে গেমারকে বড় রাজ্যগুলোকে আক্রমণ করতে হবে।

আর প্রতিটি আক্রমণের সময় শক্তির চেয়ে কৌশলকে বেশি কাজে লাগাতে হবে। প্যারাডক্স ইন্টারেক্টিভের তৈরি করা গেমসটি গত এপ্রিলে মুক্তির পরপরই সবার কাছ থেকে ইতিবাচক সাড়া পেয়েছে। এর জন্য প্যারাডক্স ইন্টারেক্টিভ এবং হেরেব্রেডেড স্কিম যুদ্ধের জন্য নতুন বেশ কিছু যুদ্ধাস্ত্র ডাউনলোডের সুযোগ করে দিয়েছে।