সেলফির জন্য সেরা যেসব স্মার্টফোন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০১৯ , ০৬:৩৪ পিএম
সেলফির জন্য সেরা যেসব স্মার্টফোন

সেলফি ক্যামেরার দিক থেকে শীর্ষস্থানে রয়েছে গুগল পিক্সেল থ্রি। এরপরই স্যামসাং গ্যালাক্সি নোট ৯। ক্যামেরা রেটিং ওয়েবসাইট ডিএক্সও মার্কের সম্প্রতি সেলফি ক্যামেরার সেরা স্মার্টফোনগুলোর তালিকা প্রকাশ করেছে। ওই তালিকায় সেরা ১২টি স্মার্টফোন ব্র্যান্ডের মধ্যে গুগল, স্যামসাং, শাওমি, অ্যাপল, হুয়াওয়ে, মেইটু ও ইনটেক্স জায়গা করে নিয়েছে। এর মধ্যে একই ব্র্যান্ডের একাধিক ফোন রয়েছে।

ডিএক্সও মার্ক অনেক দিন ধরেই ক্যামেরা র‍্যাঙ্কিং প্রকাশ করে পরিচিত হয়ে উঠেছে। এবার প্রথমবারের মতো সেলফি ক্যামেরার র‍্যাঙ্কিং প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি। স্মার্টফোনের পেছনের ক্যামেরা পরীক্ষার জন্য যেসব নিয়মকানুন মানা হয়, সেলফি ক্যামেরার বেলায়ও তা–ই করা হয়েছে বলে দাবি করেছে ডিএক্সও মার্ক।

তাদের দাবি, গ্রাহকদের জন্য ক্যামেরার পারফরম্যান্স ও ছবির মানের ক্ষেত্রে নিরপেক্ষ ও নির্ভরযোগ্য পরীক্ষা চালায় তারা। শুরুতে ১২টি জনপ্রিয় স্মার্টফোনের পরীক্ষা চালিয়েছে। এর মধ্যে অ্যাপলের আইফোন এক্সএস ম্যাক্স ও আইফোন এক্স রয়েছে। এ দুটি ফোন রয়েছে তালিকার ৪ ও ১০ নম্বরে।

ডিএক্সও মার্ক বলেছে, ক্যামেরায় তোলা ছবি, ভিডিওর স্কোর তারা বিবেচনা করেছে। এ ক্ষেত্রে এক্সপোজার, রং, ফোকাস, টেক্সচার, নয়েজ, আর্টিফ্যাক্টসের মতো নানা বিষয় পরীক্ষা করা হয়েছে।

ডিএক্সওর তালিকায় থাকা ফোনগুলোর মধ্যে গুগল পিক্সেল ৩ ও স্যামসাং গ্যালাক্সি নোট ৯ যৌথভাবে ১০০–এর মধ্যে ৯২ নম্বর পেয়েছে। তালিকায় থাকা শাওমি মি মিক্স–৩–এর নম্বর ৮৪। আইফোন এক্সএস ম্যাক্সের নম্বর ৮২। আইফোন এক্সের নম্বর ৭১।

তালিকায় থাকা অন্য ফোনগুলো হলো গ্যালাক্সি এস৯ প্লাস (৫), পিক্সেল ২ (৬), হুয়াওয়ে মেট ২০ প্রো (৭), গ্যালাক্সি এস৮ (৮), পি২০ প্রো (৯), মেইটু ভি৬ (১১) ও ইনটেক্স অ্যাকুয়া সেলফি (১২)।

এর আগে গত বছরের মার্চে সেরা ক্যামেরা স্মার্টফোনের তালিকা প্রকাশ করে ডিএক্সও মার্ক। সে তালিকায় থাকা ক্যামেরাগুলো হচ্ছে গুগল পিক্সেল ২, অ্যাপল আইফোন টেন, হুয়াওয়ের মেট ১০ প্রো, অ্যাপল আইফোন ৮ প্লাস, স্যামসাং গ্যালাক্সি নোট ৮, অ্যাপল আইফোন ৮, গুগল পিক্সেল, এইচটিসি ইউ ১১, ভিভো এক্স২০ প্লাস, শাওমি এমআই নোট ৩।