২০১৮ সালের সেরা ৫ গেম

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৭ জানুয়ারি ২০১৯ , ০৬:৩৫ পিএম
২০১৮ সালের সেরা ৫ গেম

সদ্য চলে যাওয়া ২০১৮ সালে কোন পাঁচটি কম্পিউটার গেম ছিল সেরা? দেখা যাক গেমবিষয়ক ওয়েবসাইট মেটাক্রিটিকের দৃষ্টিতে।

ডাস্ক

২০১৮ সালের প্রথম দিকেই মাইক্রোসফট উইন্ডোজের জন্য ফার্স্ট পারসন শুটিং গেম ডাস্ক বানিয়েছে নিউ ব্লাড ইন্টারেক্টিভ। ডেভ ওশ্রি গেমটি তৈরি করেন, যিনি ২০১৩ সালের রাইজ অব দ্য ট্রিডের সহপরিচালক ছিলেন। গেমটি বাজারে আসার পরপরই ইতিবাচক সাড়া পেয়েছে। সমালোচকেরা এর লেভেল ডিজাইনের প্রশংসা করে বলেন, ‘এটি লেভেল ডিজাইনের সর্বকালের সর্বশ্রেষ্ঠ কাজ হিসেবে বিবেচিত হবে।’ 

ইনটু দ্য ব্রিজ

জাস্টিন মা এবং ম্যাথিউ ডেভিস রচিত অনবদ্য কাহিনির ওপর ভিত্তি করে নির্মাণ করা হয়েছে ইনটু দ্য ব্রিজ গেমটি। ২০১৮ সালের ফেব্রুয়ারিতে মাইক্রোসফট উইন্ডোজ এবং আগস্টে ম্যাক ও নিন্টেন্ডো সুইচের জন্য গেমটি মুক্তি পায়। গেমের মান এত ভালো ছিল যে পর্যালোচনাকারী ওয়েবসাইট মেটাক্রিটিকে ১০০ পয়েন্টের মধ্যে ৯০ পয়েন্ট জিতে নিয়েছে। সমালোচকেরা সহজ কিন্তু কৌশলগত গেমপ্লে, ব্যতিক্রমী লেভেল, শিল্পনির্দেশনা ও শব্দের প্রশংসা করেন।

ডেড সেলস

বৈজ্ঞানিক কল্পকাহিনিভিত্তিক গেমস ডেড সেলস তৈরি করছে রোগুয়েলইক-মেট্রোডভানিয়া এবং প্রকাশ করেছে মোশন টুইন। গত বছরের ৭ আগস্ট মাইক্রোসফট উইন্ডোজ, ম্যাক, লিনাক্স, নিন্টেন্ডো সুইচ, প্লেস্টেশন ৪ এবং এক্সবক্সের জন্য ডেড সেলস প্রকাশ করা হয়। গেমজুড়ে গেমার একটি কোষের ভূমিকা নেয়, যা একটি অগ্নিকুণ্ডে মৃতদেহ নিয়ন্ত্রণ করে, যার মাধ্যমে তাদের ভেতরে–বাইরে সব জায়গায় লড়াই করতে হয়। এই লড়াই চালিয়ে যাওয়ার জন্য গেমারকে সব সময় অস্ত্র, সম্পদ এবং অন্যান্য সরঞ্জাম জোগাড় করতে হবে। দরকার হলে খুঁজে খুঁজে বের করে সবকিছু নিজের আয়ত্তে আনতে হবে। মাঝেমধ্যে গেমার নতুন নতুন ‘কোষ’ অর্জন করতে পারবে। এগুলো একধরনের মুদ্রা হিসেবে কাজ করবে, যা স্থায়ী আপগ্রেডগুলো কেনার জন্য গেমার ব্যবহার করতে পারবে।

রিটার্ন অব দ্য ওব্রা ডিন

পাজল গেমস রিটার্ন অব দ্য ওব্রা ডিন ১৮ অক্টোবর মুক্তি পায়। ইস্ট ইন্ডিয়া কোম্পানির ভুতুড়ে জাহাজের ওপর পুরো পাজল গেমসটি তৈরি করা। জাহাজের ক্রু ও যাত্রী—সবাই রহস্যজনকভাবে মারা গেছেন। এই খেলার উদ্দেশ্য কীভাবে তাঁরা মারা গেছেন তা আবিষ্কার করা। জাহাজ কোম্পানির এজেন্ট হিসেবে কী ঘটেছে তা নির্ধারণ করা গেমারের কাজ। সমালোচকদের মতে, এটি কেবল একটি দুর্দান্ত খেলা নয়, এটি সৃজনশীল বুদ্ধিমত্তার চর্চার জায়গা। গেমটি ‘বেস্ট ইন্ডিজেন্ট গেম’–এর জন্য মনোনীত হয়েছিল এবং দ্য গেম অ্যাওয়ার্ড ২০১৮–এ ‘সেরা শিল্পনির্দেশনা’ পুরস্কার জিতেছিল।

পিলারস অব দ্য ইন্টারনিটি টু: ডেড ফায়ার

অবসিডিয়ান এন্টারটেইনমেন্টের তৈরি এবং ভার্সেস এভিল প্রকাশিত গেম পিলারস অব দ্য ইন্টারনিটি টু: ডেড ফায়ার। ২০১৮ সালের মে মাসে মাইক্রোসফট উইন্ডোজ, লিনাক্স এবং ম্যাকের জন্য মুক্তি পায়। ২০১৯ সালে এটি নিন্টেন্ডো সুইচ, প্লেস্টেশন ৪ এবং এক্সবক্সের এ গেমটি ছাড়া হবে। ২০১৭ সালের জানুয়ারিতে গেমটি তৈরির জন্য অর্থ সংগ্রহের জন্য প্রচারাভিযান শুরু করে, যেখানে গেমটি এক দিনের মধ্যে তার অর্থায়ন লক্ষ্য অর্জন করে। ২০১৮ সালের গোল্ডেন জয়স্টিক অ্যাওয়ার্ড এবং গেম অ্যাওয়ার্ডে সেরা রোল প্লেয়িং গেম বিভাগে ‘সেরা কাহিনি’ এবং ‘পিসি গেম অব ইয়ার’ মনোনয়ন পায়।