জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে কি করবেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৪ ডিসেম্বর ২০১৮ , ১১:৪৯ এএম
জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে কি করবেন

অনেকেই এখন গুগলের মেইল সেবা জিমেইল ব্যবহার করেন। অনেকে দীর্ঘদিন ই–মেইলে ঢোকা না হলে এর পাসওয়ার্ড ভুলে যান। অনেকে কিছুতেই পাসওয়ার্ড মনে করতে পারেন না। তখন মেইলে ঢোকা কঠিন। অনেকের অ্যাকাউন্ট হ্যাক হয়ে যেতে পারে বা থার্ড পার্টি অ্যাপ্লিকেশন ব্যবহারের কারণে জিমেইল অ্যাকাউন্ট ঝুঁকিতে পড়তে পারে।

অ্যাকাউন্টে ঢুকতে যাঁরা সমস্যায় পড়েন, তাঁরা সহজেই জিমেইলের অ্যাকাউন্ট উদ্ধার করতে পারবেন। নিয়মগুলো জেনে নিন:

১. জিমেইলের লগ ইন পেজে গিয়ে ‘Forgot password?’ অপশনে ক্লিক করুন।

২. আপনার যদি জিমেইলে বর্তমানে ব্যবহৃত পাসওয়ার্ড মনে না থাকে, তবে আগে ব্যবহার করা পাসওয়ার্ড দিন। যদি তাও মনে না থাকে, তবে ‘Try another way’ অপশনে যান।

৩. গুগল এ সময় আপনার জিমেইলের অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত মোবাইল ফোন নম্বরে ভেরিফিকেশন কোড পাঠানোর কথা বলবে।

৪. যদি আপনার ফোন কাছে না থাকে, তবে জিমেইল খোলার সময় যে বদলি মেইল অ্যাড্রেস দিয়েছিলেন, গুগল সেখানে ভেরিফিকেশন কোড পাঠাবে। আপনার জিমেইলের সঙ্গে যদি বদলি কোনো মেইল অ্যাকাউন্ট যুক্ত করা না থাকে, তবে আবার ‘Try another way’ অপশনে যান।

৫. গুগল এখন আপনি ঢুকতে পারবেন এমন যেকোনো মেইল আইডি (ANY email ID) চাইবে। এ মেইল আইডি দেওয়া হলে গুগল তাতে কোড পাঠাবে।

৬. গুগলের ওই কোড পেলে তা নিয়ে তা নিয়ে গুগলের ডায়ালগ বক্সে দিয়ে দিন।

৭. এ প্রক্রিয়ার মাধ্যমে আপনি আপনার জিমেইল অ্যাকাউন্ট উদ্ধার করতে পারবেন। একবার ঢুকতে পারলে নতুন পাসওয়ার্ডযুক্ত অ্যাকাউন্ট হালনাগাদ করুন। তাতে মোবাইল নম্বর ও বদলি ই–মেইল যুক্ত করুন। আপনার পাসওয়ার্ড সহজে খুঁজে পাবেন—এমন কোনো নিরাপদ জায়গায় সংরক্ষণ করতে পারেন।

যদি পাসওয়ার্ড মনে রাখতে সমস্যা , তবে লাস্টপাসের মতো থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করতে পারে। গুগল তাদের ক্রোম ব্রাউজারেও পাসওয়ার্ড সংরক্ষণ করে রাখার সুবিধা দেয়। অ্যাপলের ‘আইক্লাউড কিচেইন (iCloud Keychain) নামে এ ধরনের সুবিধা আছে।

বিশেষজ্ঞদের পরামর্শ হচ্ছে, জিমেইলের নিরাপত্তার জন্য জটিল পাসওয়ার্ডের পাশাপাশি এতে টু ফ্যাক্টর অথেনটিকেশন যুক্ত করে রাখতে পারেন। পাসওয়ার্ডের ক্ষেত্রে অক্ষর, সংখ্যা ও চিহ্ন মিলিয়ে সহজে অনুমান করা যায় না—এমন পাসওয়ার্ড ব্যবহার করুন।