এই সময়ের সবচেয়ে জনপ্রিয় গেম, যেভাবে খেলতে হয়

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১৯ নভেম্বর ২০১৮ , ০৭:৪৫ পিএম
এই সময়ের সবচেয়ে জনপ্রিয় গেম, যেভাবে খেলতে হয়

সাম্প্রতিক সময়ের সবচেয়ে জনপ্রিয় গেম কোনটি? গেমপোকারা একই সুর তুলে বলবেন—‘ফোর্টনাইট ব্যাটল রয়্যাল’। জনপ্রিয় জাপানি রোমাঞ্চকর সিনেমা ব্যাটল রয়্যাল থেকে অনুপ্রাণিত হয়ে ২০১৭ সালের মার্চে প্লেয়ার আননোনস ব্যাটল গ্রাউন্ডস বা পাবজি ধাঁচের গেমটি তৈরি হয়েছে। জাপানি সেই চলচ্চিত্রে একদল শিক্ষার্থীকে শাসকশ্রেণির বিরুদ্ধে আমরণ লড়াই করতে দেখা যায়। গেমটিতে ১০০ জন পর্যন্ত খেলোয়াড় একটি দ্বীপে প্যারাস্যুট ব্যবহার করে নামতে পারে। সেখানে গিয়ে তাদেরকে অস্ত্রের সন্ধান করতে হয়। শেষ খেলোয়াড় থাকা পর্যন্ত লড়াই চলতে থাকে। ‘লাস্ট প্লেয়ার স্ট্যান্ডিং’ মোডে দীর্ঘ যুদ্ধ দিয়ে লাখ লাখ গেমারকে আকর্ষণ করেছে পাবজি। ফোর্টনাইট ব্যাটল রয়্যালের শুরুটা কিন্তু পাবজি দিয়েই। তবে, এই ধরনের শুটিং গেমের মধ্যে নিজের শক্ত অবস্থান করেছে ফোর্টনাইট ব্যাটল রয়্যাল। সেটি আরও বেড়েছে অ্যান্ড্রয়েডের জন্য প্রকাশ করার পর।

গেমটির নির্মাতা এপিক গেমস বলছে, এটি শুধু মাল্টিপ্লেয়ার (একাধিক খেলোয়াড়) মোডে খেলা যাবে। লক্ষ্য দলবদ্ধভাবে খেলে শেষ পর্যন্ত টিকে থাকা। গেমের লবিতে, ম্যাচ শুরুর আগে সবাইকে একটি দ্বীপে একত্র করা হবে। এরপর পর্যায়ক্রমে ফোর্টনাইটের মূল দ্বীপে উড়ন্ত বাসে করে সবাইকে নিয়ে যাওয়া হয়। মনের মতো জায়গার ওপর দিয়ে উড়ে যাওয়ার সময় চাইলেই লাফ দিয়ে সঙ্গে থাকা গ্লাইডারে ভেসে নামতে পারবে। একে অপরকে দমন করে টিকে থাকার জন্য ফোর্টনাইট দ্বীপে থাকা বাড়িঘর ও অপরিচিত জায়গা থেকে অস্ত্রশস্ত্র খুঁজে নিতে হবে।

গেম চলার কিছুক্ষণ পরপর নতুন অস্ত্র এবং প্রয়োজনীয় রসদ প্যারাস্যুটের মাধ্যমে দ্বীপে নামানো হবে। এভাবেই ম্যাচ এগোবে আর কমবে গেমার (গেম খেলোয়াড়)। একটা সময় গেমের এলাকা ছোট করে দেওয়া হবে। নিরাপদ জায়গায় পৌঁছাতে না পারলে ধীরে ধীরে ম্যাচ থেকে বিদায় নিতে হবে। গেমে চাইলে কাঠ কেটে বা পাথর সংগ্রহ করে দেয়াল, র‌্যাম্প, সিঁড়ি তৈরি করতে পারবেন। যেটা পাবজিতে নেই । আবার ফোর্টনাইটের দ্বীপ নির্দিষ্ট সময় পরপর বদলে যাবে।

গেমে নিজের চেহারা এবং অন্যান্য জিনিস বদলানো যাবে। চলতি বছরের ফেব্রুয়ারিতে এপিক গেমস জানায়, একই সময়ে বিশ্বজুড়ে একসঙ্গে ৩৪ লাখ মানুষ ফোর্টনাইট খেলছিলেন, যা ছিল বিশ্বরেকর্ড। এর আগের রেকর্ডটি পাবজির ছিল, এ গেম একসঙ্গে খেলা গেমার ছিলেন ৩৩ লাখ। এত দিন কম্পিউটারের পাশাপাশি ফোর্টনাইট মোবাইলে খেলতে অন্য খেলোয়াড়ের কাছ থেকে আমন্ত্রণ পাওয়া বাধ্যতামূলক ছিল। এপিক গেমস এই শর্ত তুলে নিয়ে অ‍্যান্ড্রয়েড যন্ত্রের জন্য উন্মুক্ত করে। অ‍্যান্ড্রয়েডে খেলা গেলেও গেমটি গুগল প্লে-স্টোরে পাবেন না। প্রতিষ্ঠানটির ওয়েবসাইট ও স্যামসাং স্টোর থেকে বিনা মূল্যে নামিয়ে নিয়ে খেলতে হবে।

আইফোন ব্যবহাকারীরা অ্যাপ স্টোর থেকে নামাতে পারবেন। গেমটি খেলতে হলে কমপক্ষে ৬৪ বিটের অ‍্যান্ড্রয়েড ৮.০ অপারেটিং সিস্টেম লাগবে। এ ছাড়া ফোনে ৪ গিগাবাইট র‍্যাম, অ‍্যান্ড্রেন ৫৩০ জিপিইউ, মালি জি৭১ এমপি২০, মালি জি৭২ এমপি১২ বা তার চেয়ে বেশি উন্নত জিপিইউ থাকতে হবে।

নামানোর ঠিকানা:

অ্যান্ড্রয়েড: fortnite.com/android

আইওএস: https://goo.gl/Ng1KTg