ছয় বছর বয়সেই বিমানের পাইলট!

ফিচার ডেস্ক
প্রকাশিত: ১৪ অক্টোবর ২০১৭ , ০১:৪২ পিএম
ছয় বছর বয়সেই বিমানের পাইলট!

পাখির মতো ডানা মেলে আকাশে ওড়ার স্বপ্ন অনেকেই দেখেন। তবে সত্যিকারের বিমান চালানোর ইচ্ছা কিংবা দক্ষতা ক`জনের মধ্যেইবা থাকে। কিন্তু উত্তর আফ্রিকার মরক্কোর অ্যাডাম মুহম্মদ আমের-এর ব্যাপারটা একেবারেই আলাদা।

মাত্র ছয় বছর বয়স অ্যাডামের। ঠিকমতো কথা বলতে শেখার আগে থেকেই সে ইউটিউবে বিভিন্ন ভিডিও দেখায় আসক্ত। তবে সবরকমের ভিডিও দেখলেও বিমান চালানোর ভিডিও তাকে বেশি টানে।

ঘণ্টার পর ঘণ্টা ইউটিউবে বিমানের উড্ডয়ন অবতরণ দেখেছে সে। দীর্ঘ দিন কেটে গেছে তার এইসব ভিডিও দেখে।

চলতি মাসেরই প্রথম দিকে ইতিহাদ এয়ারওয়েজে করে বাবা-মায়ের সঙ্গে মারাকাস থেকে আবুধাবি আসছিল সে। মাঝ আকাশে হঠাৎ পাইলটের সঙ্গে দেখা করার বায়না ধরে বসে অ্যাডাম।

ছয় বছর বয়সের যাত্রীর ডাক শুনে একটু অবাকই হয়ে গিয়েছিলেন বিমানের পাইলট সমীর ইয়াকলেফ। তড়িঘড়ি এসে হাঁটু গেড়ে বসে অ্যাডামের কথা শুনতে চান তিনি। অ্যাডামের কথা শুনে তো তিনি একেবার থ।

বিমানের উড্ডয়ন থেকে অবতরণ, সবকিছুই গড়গড় করে বলে যাচ্ছে ওইটুকু ছেলে! প্রতিটি ধাপই একেবারে নির্ভুল! এমনকী, আকাশে জরুরি পরিস্থিতিতে বিমানকে কীভাবে চালনা করতে হয়, কী কী পদক্ষেপ নিতে হয়, সেসবও অ্যাডামের ঠোঁটস্থ।

হতবাক পাইলট পরে অ্যাডামের মা-বাবার অনুমতি নিয়ে মোবাইলে সেই বর্ণনার ভিডিও ধারণ করতে শুরু করেন। তাকে নিয়ে গিয়ে বসান ককপিটেও।

সেখানে বসে আমের বর্ণনা করে কী করে জরুরি পরিস্থিতিতে বিমান সামলাতে হয়। সেই ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে ভাইরাল হয়ে যায়।

ভিডিওটি দেখে অনেকেই জানতে চেয়েছেন, অ্যাডাম এর আগে ককপিটে বসে বিমান চালিয়েচে কি না। ইতিহাদ এয়ারওয়েজের কর্তাব্যক্তিদেরও কানে যায় ঘটনাটি।

চলতি সপ্তাহে আবুধাবিতে পাইলট প্রশিক্ষণ কেন্দ্রে আমন্ত্রণ জানানো হয় অ্যাডামকে। ইতিহাদের পাইলটেরা যে পোশাক ও টুপি পরেন, অ্যাডামের জন্য সে রকম পোশাক ও টুপি তৈরি করা হয়। তাকে সেই পোশাক পরিয়ে নিয়ে যাওয়া হয় এয়ারবাস ৩৮০ বিমানের সিমুলেটারে।

পরে ইতিহাদ জানিয়েছে, সারাদিন সেই সিমুলেটরে বসে নিখুঁতভাবে বিমান চালিয়েছে অ্যাডাম। তাকে দেখে মুগ্ধ হয়েছেন ইতিহাদের ফ্লাইট অপারেশন-এর ভাইস প্রেসিডেন্ট, অভিজ্ঞ পাইলট মাজেদ আল মারজুকি।

ইউটিউব দেখে ওইটুকু ছেলে কীভাবে বিমান চালানো শিখে ফেলল, কিছুতেই তার মাথায় সেই বিষয়টা ঢুকছে না বলে জানিয়েচেন তিনি।