উৎসবে যাওয়ার আগে শিশুকে কী শিখাবেন?

ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৪ অক্টোবর ২০১৭ , ০৫:২২ পিএম
উৎসবে যাওয়ার আগে শিশুকে কী শিখাবেন?

উৎসব মানেই আনন্দ। আর এই আনন্দে আপনি আপনার শিশুটিকেও শামিল করতে চান। আবার উৎসব মানেই মানুষের ভিড়। মানুষের স্রোত ঠেলে এগিয়ে গন্তব্যের দিকে এগিয়ে যাওয়া। আবার ভিড় ঠেলেই ফিরতে হয় বাড়ি।

তাই শিশুর প্রতি রাখতে হয় একটু বেশি মনোযোগ। তারপরেও কোনোভাবে হাত ফসকে যদি হারিয়ে যায় শিশুটি? ছেলেধরা যদি নিয়ে যায় আপনার শিশুকে? কী করবেন তাহলে? আসুন জেনে নেই-

প্রযোজনীয় তথ্য শেখান
শিশুকে প্রয়োজনীয় কিছু তথ্য শিখিয়ে রাখুন। হারিয়ে গেলেও যাতে বাবা-মায়ের নাম, ফোন নম্বর, বাসার ঠিকানা বলে যেন সাহায্য চাইতে পারে। এছাড়া বাড়ির রং, কোন এলাকা এসব তথ্যও জানিয়ে রাখুন। শিশু যদি অনেক ছোট হয়, তাহলে এসব তথ্য লিখে তার ব্যাগে দিয়ে দিন। অন্তত তার হাতে ফোন নম্বরটা লিখে দিন।

উজ্জ্বল রঙের পোশাক
শিশুকে উজ্জ্বল রঙের পোশাক পরতে দিন। ভিড়ের মাঝে হঠাৎ হাত ছুটে গেলেও তাকে পেতে সুবিধা হবে। ভিড়ের মাঝে দেখবেন কিছু রং দূর থেকেও চোখে পড়ে। যেমন- লাল, হলুদ, সবুজ। এছাড়া তাকে উজ্জ্বল রঙের ক্যাপ, ব্যাকপ্যাক বা চশমা দিতে পারেন। এগুলো দূর থেকে দৃষ্টি আকর্ষণ করতে পারবে।

শিশুর ছবি সঙ্গে রাখুন
দুর্ঘটনা বলে কয়ে আসে না। যদি দুর্ঘটনা ঘটেই যায় তখন তাকে খুঁজে পেতে হলে ছবি অনেক বেশি কাজে লাগবে। তাই ছবির সফট কপি শুধু নয়, হার্ড কপিও সাথে রাখুন। শিশুর কাছেও আপনাদের ছবি দিন।

কৌশল শিখিয়ে দিন
অপরিচিত কেউ তাকে ধরে নিয়ে যেতে চাইলে জোরে চিৎকার করা, কোন প্রলোভনে সাড়া না দেওয়া, আপনাকে ছেড়ে এদিক-ওদিক না যাওয়া, বিপদে পড়লে পালিয়ে যাওয়া, লুকিয়ে পড়া, সাহায্য চাওয়ার মতো কিছু কৌশল শিশুকে শিখিয়ে দিন।

সব ধরনের উৎসব হোক মঙ্গলময়। আনন্দের উৎসব যেন কান্নায় রূপান্তরিত না হয়, সেদিকে খেয়াল রাখবেন। একটু সতর্কতাই বড় ধরনের কোন বিপদ থেকে রক্ষা করতে পারে।