চুরি হয়ে যাওয়া পিকাসোর সেই চিত্রকর্ম উদ্ধার

অনলাইন ডেস্ক
প্রকাশিত: ২৮ মার্চ ২০১৯ , ০৮:৫৫ পিএম
চুরি হয়ে যাওয়া পিকাসোর সেই চিত্রকর্ম উদ্ধার

দুই দশক আগে এক সৌদি ধনকুবেরের ইয়ট থেকে চুরি যাওয়া পাবলো পিকাসোর একটি চিত্রকর্ম উদ্ধার করেছেন নেদারল্যান্ডসের এক শখের গোয়েন্দা। চুরি যাওয়া শিল্পকর্ম উদ্ধারে আর্থার ব্র্যান্ডের বিশেষ খ্যাতি থাকায় তাকে আর্ট ওয়ার্ল্ডের ‘ইন্ডিয়ানা জোনস’ ডাকা হয় বলে জানিয়েছে বিবিসি।

উদ্ধার ছবিটি পিকাসোর একসময়ের প্রেমিকা বিখ্যাত আলোকচিত্রী ও শিল্পী ডোরা মারের। ১৯০৭ সালে জন্ম নেয়া এ নারীর সঙ্গে পিকাসোর সম্পর্ক ৭ বছর টিকেছিল।

ডোরার এ ‘বুস্ট ডা ফাম’ ছবিটি ১৯৩৮ সালে আঁকা হয় বলে ধারণা বিশেষজ্ঞদের। চিত্রকর্মটির বাজারমূল্য এখন প্রায় ২ কোটি ৮০ লাখ ডলার। ১৯৭৩ সালে মৃত্যুর আগ পর্যন্ত এ চিত্রকর্ম পিকাসোর বাড়িতেই ঝুলানো ছিল।

১৯৯৯ সালে সর্বশেষ এ ছবিটিকে সৌদি ধনকুবের শেখ আবদুল মোহসেন আবদুল মালিক আল শেখের বিলাসবহুল ইয়টে দেখা যায়। কোরাল দ্বীপে ইয়টটির সংস্কার কাজ চলার সময়ই সেখান থেকে ‘বুস্ট ডা ফাম’ নামের চিত্রকর্মটি চুরি হয়ে যায়।

জাহাজ থেকে হারিয়ে যাওয়া চিত্রকর্মটির নাম না জেনেই ২০১৫ সাল থেকে আর্থার ব্রান্ড তা উদ্ধারে কাজ শুরু করেন। চার বছর পর চলতি মাসের শুরুর দিকে তার খোঁজাখুঁজি সফলতার মুখ দেখে। এক ডাচ ব্যবসায়ীর দু’জন প্রতিনিধি আর্থারের সঙ্গে যোগাযোগ করে ছবিটির খোঁজ দেন।

এর আগে সেইন্ট মার্কের হারিয়ে যাওয়া একটি মোজাইক মূর্তি উদ্ধার করেও সংবাদের শিরোনাম হয়েছিলেন আর্থার। ১৯৭০ সালে সাইপ্রাসের একটি গির্জা থেকে বাইজেন্টাইন আমলের ওই মূর্তিটি চুরি যায়।