এক ডিম নিয়ে এতো আলোচনা কেন?

ফিচার ডেস্ক
প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০১৯ , ০৬:২৬ পিএম
এক ডিম নিয়ে এতো আলোচনা কেন?

ডিম আমাদের কাছে নিতান্তই মামুলি একটা বস্তু। আমাদের খাদ্যতালিকার প্রতিদিনের একটি খাবার এটি। কিন্তু একটি ডিম এবার বড়সড় আলোচনায় উঠে এসেছে। তাও আবার সামাজিক যোগাযোগ মাধ্যমে। শুনতে অবাক লাগলেও ঘটনাটি ঘটেছে। ইনস্টাগ্রামে এ যাবৎকালের সবচেয়ে বেশি লাইকের রেকর্ড গড়েছে একটি ডিমের ছবি।

মনে হতে পারে ছবিটি অন্য কোনোভাবে উপস্থাপন করা হয়েছিল। সেটা একেবারেই নয়। সাধারণভাবেই ডিমের একটি ছবি প্রকাশ হয়েছিল। তাতে এত বেশি লাইক পড়েছে যে সব রেকর্ডই ভেঙে গেছে।

দ্য ভার্জের একটি প্রতিবেদন অনুযায়ী, গত ৪ জানুয়ারি ‘ওয়ার্ল্ড রেকর্ড এগ’ নামক অ্যাকাউন্ট থেকে ডিমের এই ছবি ইনস্টাগ্রামে পোস্ট করা হয়। এরপর এতে একের পর এক লাইক পড়তে শুরু করে। এরই মধ্যে ছবিটিতে আড়াই কোটিরও বেশি লাইক পড়েছে।

যে অ্যাকাউন্ট থেকে ছবিটি আপলোড করা হয়েছে তার ব্যবহারকারীর পরিচয় হিসেবে লেখা হয়েছে ‘ব্রিটেনের মফস্বল এলাকার একটি মুরগি’। ওই অ্যাকাউন্টে বলা হয়েছে, ডিমটির নাম ‘ইউজিন’। আরও বলা হয়েছে, ‘ডিমের ক্ষমতা অনেক’ তাই ডিমটি বিশ্বরেকর্ড গড়তে পেরেছে।

ডিমের আগে বেশি লাইকের রেকর্ড ছিল যুক্তরাষ্ট্রের টিভি তারকা কাইলি জেনারের। কাইলি তার সদ্যজাত কন্যা স্ট্রোমির ছবি পোস্ট করেছিলেন। তাতে পড়েছিল এক কোটি ৮০ লাখ লাইক। এই ঘটনাটি ঘটেছিল গত বছরের ফেব্রুয়ারিতে। এতদিন পর্যন্ত সেটাই ছিল সবচেয়ে বেশি লাইক পাওয়া ছবি। কিন্তু এবার সব ছাড়িয়ে গেছে সাধারণ একটি ডিমের ছবি।

এখন প্রশ্ন হলো, একটা সাধারণ ডিম কীভাবে এতো লাইক পেলো। এর কারণ হলো পোস্টের ছবিতে দেওয়া ক্যাপশন। আর লোকে এটাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়ে লাইক দিয়েছে। এই ছবির ক্যাপশনটি ছিল- আসুন একসঙ্গে বিশ্বরেকর্ড গড়ি, এই পোস্টকে ইনস্টাগ্রামের সবচেয়ে বেশি লাইকের পোস্ট বানাই।