যুক্তরাষ্ট্রের এই বিশ্ববিদ্যালয়গুলোতে কম খরচেই পড়া যায়

ফিচার ডেস্ক
প্রকাশিত: ৩১ ডিসেম্বর ২০১৮ , ১০:২৩ এএম
যুক্তরাষ্ট্রের এই বিশ্ববিদ্যালয়গুলোতে কম খরচেই পড়া যায়

উচ্চশিক্ষা অর্জনের জন্য যেসব শিক্ষার্থী দেশের গণ্ডির বাইরে পা রাখতে চান, তারা বরাবরই স্কলারশিপের কথাটি মাথায় রাখেন। আর উচ্চশিক্ষা অর্জনের জন্য যেসব দেশের খ্যাতি রয়েছে, তার মধ্যে যুক্তরাষ্ট্র অন্যতম। যারা দেশের বাইরে গিয়ে স্নাতক বা স্নাতকোত্তর অর্জনের কথা ভাবছেন, তারা খোঁজ নিতে পারেন সেখানকার কয়েকটি বিশ্ববিদ্যালয় সম্পর্কে; যেখানে আন্তর্জাতিক ছাত্রছাত্রীদের জন্য বৃত্তি ও আর্থিক সহায়তা দেয়া হয়—

ইউনিভার্সিটি অব মেইন

আন্তর্জাতিক বৃত্তি প্রদান করা যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ইউনিভার্সিটি অব মেইন অন্যতম। এ বৃত্তি পেতে হলে শুরুতে শিক্ষার্থীদের স্নাতক ডিগ্রি কোর্সের জন্য আবেদন করতে হবে। আর এ বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক বৃত্তি নীতি সম্পর্কে সবচেয়ে উল্লেখযোগ্য বিষয়টি হলো, আপনি যদি নির্ধারিত সময়সীমার পরে আবেদনপত্র জমা দেন, তাহলেও আপনার প্রাপ্য অনুযায়ী তহবিল পাওয়ার সম্ভাবনা রয়েছে।

শিকাগো স্টেট ইউনিভার্সিটি

বিশ্বের বিভিন্ন অংশের শিক্ষার্থীদের বিদ্যাপীঠ এ বিশ্ববিদ্যালয়। আপনার কোর্স সম্পন্ন করার জন্য শিকাগো স্টেট ইউনিভার্সিটির বৃত্তি ও আর্থিক সহায়তার বিভিন্ন উৎস রয়েছে। তবে যেসব শিক্ষার্থীর আর্থিক সমস্যা রয়েছে, তাদের অগ্রাধিকারে রাখা হয়।

অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটি

আন্তর্জাতিক শিক্ষার্থীরা নিউ আমেরিকান ইউনিভার্সিটি স্কলারশিপ প্রোগ্রামের সুবিধা গ্রহণ করেন। অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটিতে প্রতিভাধর শিক্ষার্থীরা ৩ হাজার থেকে ৮ হাজার ডলার পরিমাণ বৃত্তি পেয়ে থাকেন।

ইস্ট টেনেসি স্টেট ইউনিভার্সিটি

ইস্ট টেনেসি স্টেট ইউনিভার্সিটি বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা শিক্ষার্থীদের মোট টিউশন ফি ও রক্ষণাবেক্ষণ ফির ৫০ শতাংশ বৃত্তি দিয়ে থাকে, যা কিনা শিক্ষার্থীরা এ রাষ্ট্রের ভেতর ও বাইরের যেকোনো ক্যাম্পাসেই ব্যবহার করতে পারেন। স্নাতক সম্পন্ন করবেন এমন শিক্ষার্থীদের জন্য এ বৃত্তি অষ্টম সেমিস্টার পর্যন্ত ও স্নাতকোত্তর শিক্ষার্থীদের জন্য পঞ্চম সেমিস্টার পর্যন্ত বরাদ্দ।

ইউনিভার্সিটি অব হাউসটন

দেশের বাইরে পড়তে যাওয়ার ক্ষেত্রে একটু কম খরচে পড়ার বিষয়টা স্বস্তি দেয়। যুক্তরাষ্ট্রের সবচেয়ে সাশ্রয়ী বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে এটি একটি। এছাড়া শিক্ষার্থীদের প্রয়োজন ও মেধার ভিত্তিতে বৃত্তি ও আর্থিক সহায়তা করে এ বিশ্ববিদ্যালয়। মার্কিন যুক্তরাষ্ট্রে পড়াশোনা করতে ইচ্ছুক শিক্ষার্থীরা আবেদন করতে পারেন।

ইন্ডিয়ানা ইউনিভার্সিটি সাউথইস্ট

যুক্তরাষ্ট্রের বৃহত্তম ও বিখ্যাত বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে এটি অন্যতম। এ বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক শিক্ষার্থীদের বৃত্তি, অনুদান ও আর্থিক সহায়তা করে। তবে এসব বৃত্তির পরিমাণ নির্ধারণ হয় শর্তসাপেক্ষে।
সূত্র: টপ ইউনিভার্সিটিজ