দেখা গেলো সত্যিকারের ‘পিকাচু’

ফিচার ডেস্ক
প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০১৮ , ১১:২৪ এএম
দেখা গেলো সত্যিকারের ‘পিকাচু’

পোকেমন যারা পছন্দ করেন তারা চেনেন পিকাচু কি। অবাক ব্যাপার হলো, কার্টুনের এই চরিত্রের মতোই একটি প্রাণীকে দেখা গেছে অস্ট্রেলিয়ার মেলবোর্নে। এই হলদে প্রাণীটি আসলে এক ধরনের ‘পসাম’ বা ইঁদুর জাতীয় প্রাণী। এই প্রজাতিটি বেশ দুর্লভ বটে।

এই ‘পিকাচু’ পড়ে ছিল মাটিতে। পাঁচ মাস বয়সী এই বাচ্চা পসামটি সম্ভবত তার মায়ের পিঠ থেকে পড়ে গিয়েছিল। তাকে উদ্ধার করে মেলবোর্নের বোরোনিয়া ভেটেরিনারি ক্লিনিকে নেওয়া হয়।

এ ধরনের প্রাণীর নাম হলো কমন ব্রাশটেইল পসাম বা গোল্ডেন পসাম। তার হলদে-কমলা লোমের কারণেই এই নাম দেওয়া হয়।

ওই পশু হাসপাতালের ফেসবুক পোস্টে লেখা হয়, ‘আমাদের ক্লিনিকে খুব অন্যরকম একটি পসামকে নিয়ে আসা হয়। তারা বন্য এলাকায় খুবই দুর্লভ, কারণ এই সুন্দর গায়ের রঙের কারণে তারা শিকারির হাতে ধরা পড়ে সহজেই।’

ব্রাশটেইল পসামদের রঙ আসলে আরও একটু মলিন হয়। কিন্তু এই ‘পিকাচুর’ গায়ের রংটা এত উজ্জ্বল, তার কারণ এর বিশেষ একটি জেনেটিক মিউটেশন আছে। ফলে তাকে অ্যালবিনো বা শ্বেতী বলেও ধরা যায়।

এই পসামটিকে ক্লিনিকে নিয়ে আসার পর সে খুবই ভীত ছিল, কিন্তু তাকে ডাক্তাররা ভালোভাবে চিকিৎসা দেন। তাকে শীঘ্রই বনে ছেড়ে দেওয়া হবে বলে আশা করা হচ্ছে। তবে এ কাজটিতে তার মৃত্যুর ঝুঁকি আছে। পসামরা নিশাচর, তাই এর উজ্জ্বল গায়ের রঙ শিকারিকে আকৃষ্ট করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বিশেষ করে সে প্যাঁচার শিকার হতে পারে। সে আরেকটু সুস্থ ও সাবলীল হয়ে উঠলে তবেই তাকে ছাড়া হবে। কিন্তু সে যদি এমন ভীতুই থেকে যায়, তাহলে হয়ত তাকে ক্লিনিকে, চিড়িয়াখানায় বা অভয়ারণ্যে রেখে দেওয়া হতে পারে।

সূত্র: আইএফএলসায়েন্স