শিক্ষার্থীদের চাল গুনার অভিনব হোমওয়ার্ক দিলেন শিক্ষক

ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৫ ডিসেম্বর ২০১৮ , ০৬:৪২ পিএম
শিক্ষার্থীদের চাল গুনার অভিনব হোমওয়ার্ক দিলেন শিক্ষক

বিদ্যালয়ে শিক্ষকেরা শিক্ষার্থীদের নানা বিষয়ে হোমওয়ার্ক দেন। শিক্ষার্থীরা বাসায় সেগুলো প্রস্তুত করে পরের দিন বিদ্যালয়ে আসে। তবে চীনের একটি বিদ্যালয়ে শিক্ষক এমন হোমওয়ার্ক দিয়েছেন শিক্ষার্থীরা সেই কাজ করা তো দূরের কথা, হোমওয়ার্ক দেখে তাদের পিলে চমকে গেছে! শুধু শিক্ষার্থী নয়, অভিভাবকরাও রীতিমতো অবাক হয়েছেন অদ্ভুত হোমওয়ার্ক দেখে।

গুয়াংডং প্রদেশের ফুসান সিটি স্কুলের গণিতের শিক্ষক শিক্ষার্থীদের হোমওয়ার্ক হিসেবে একশ মিলিয়ন (১ মিলিয়ন=১০ লাখ) চাল গুনতে দিয়েছেন। এজন্য তিনি সময় দিয়েছেন মাত্র দুইদিন। বিষয়টি প্রকাশের পর সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ আলোচনার সৃষ্টি হয়েছে।

অনলাইন পত্রিকা ‘দ্য পেপার’কে দেওয়া সাক্ষাৎকারে একজন অভিভাবক জানিয়েছেন, এটা বাড়াবাড়ি। আমার সন্তান ওই হোমওয়ার্ক করবে না। তবে অন্য একজন অভিভাবক তার সন্তানকে কাজটি করার জন্য ভিন্ন উপায় বাতলে দিয়েছেন। তিনি একশ চাল গুনে তা মেপে যে ওজন হয়, সেই ওজন অনুযায়ী তার সন্তানকে চাল গুনতে বলেছেন। তবে এজন্য অনেক সময় প্রয়োজন বলে তিনি মন্তব্য করেছেন।

তবে যে শিক্ষকের দেয়া হোমওয়ার্ক নিয়ে এত আলোচনা-সমালোচনা তিনি কিন্তু বিষয়টিকে ইতিবাচক হিসেবে নিয়েছেন। তিনি বলেছেন আমি বাচ্চাদের এজন্য কাজটি দিয়েছি যেন তারা একশ মিলিয়ন মুখে মুখে না গুনে হাতে কলমে শিখতে পারে। নিজ চোখে দেখতে পারে একশ মিলিয়ন চালের ওজন কতটুকু।