৬৫ দিন সূর্য উঠবে না যে শহরে

ফিচার ডেস্ক
প্রকাশিত: ২৩ নভেম্বর ২০১৮ , ০৫:৩৮ পিএম
৬৫ দিন সূর্য উঠবে না যে শহরে

আলাস্কায় আছে এমনও শহর যেখানে প্রায় দুই মাস সূর্য উঁকি দেবে না। শহরটি হলো আলাস্কার উকইয়াকবেক। দুই বছর আগে অবশ্য এই শহরটির নাম ছিল বেরো।

তবে ২০১৬ সালে এক ভোটাভুটির মাধ্যমে এই শহরটির বাসিন্দারা আবারও পুরনো নাম উকইয়াকবেক রাখার সিদ্ধান্ত নেয়। এই শহরের বাসিন্দারা গত রবিবার পরবর্তী দুই মাসের জন্য শেষবারের মতো সূর্যোদয় ও সূর্যাস্ত দেখেছেন। ওইদিন দুপুর ১টা ৪৩ মিনিটে আনুষ্ঠানিকভাবে সুর্যাস্ত হয়। যা আগামী বছরের ২৩ জানুয়ারি পর্যন্ত উদিত হবে না।

মাত্র চার হাজার বাসিন্দার এই শহরের মানুষজন পরবর্তী ৬৫ দিনের জন্য অন্ধকারে থাকার প্রস্তুতি নিচ্ছেন। এই দীর্ঘ অন্ধকারচ্ছন্ন অবস্থাকে ‘পোলার নাইট’ বলা হয়।

সিএনএনের আবহাওয়াবিদ জুডসন জোনস জানান, যেসব স্থানে ২৪ ঘণ্টার বেশি সময় ধরে সূর্যোদয় হয় না সেসব এলাকায় ‘পোলার নাইট’ একটি প্রচলিত পরিভাষা।

জোনস বলেন, এটি প্রতি বছরই ঘটে। আপনি যদি আর্কটিক সার্কেলের ওপরের দিকে বসবাস করেন, তাহলে শীতকালে সূর্যবিহীন একটি দিন অবশ্যই পাবেন। তবে ভালো খবর হচ্ছে, গ্রীষ্মকালে কিন্তু এই অবস্থা পুরোপুরি উল্টো, সেসময় সূর্য কয়েকদিনের জন্য অস্ত যায় না।

তবে শুধু উকইয়াকবেক শহরের মানুষজনকেই এমন অন্ধকারে কাটাতে এমনটা নয়। আলাস্কার আরও কয়েকটি শহরও এমন অভিজ্ঞতার মুখোমুখি হবে। তবে উকইয়াকবেক সর্ব উত্তরের শহরগুলোর একটি হওয়ায় সেখানকার বাসিন্দারা সবার আগে ‘পোলার নাইট’ পাবে।

সিএনএনের সঙ্গে সম্পর্কযুক্ত গণমাধ্যম কেটিইউইউ জানিয়েছে, কাকটোভিক, পয়েন্ট হোপ এবং আনাকটুভুক পাস শহরের বাসিন্দারাও এক থেকে দুই মাস অন্ধকারে কাটাবেন। এসব শহরে সবশেষ সূর্যাস্ত হবে নভেম্বরের শেষদিক বা ডিসেম্বরের শুরুর দিকে।