কথা বলুন শিশুর সাথে

ফিচার ডেস্ক
প্রকাশিত: ২১ এপ্রিল ২০১৭ , ১১:৪৬ এএম
কথা বলুন শিশুর সাথে

খেয়াল করে দেখবেন, আপনার কথার উত্তরে শিশুরা অনেক ধরনের শব্দ করে থাকে। যারা খুব ছোট তারা শব্দ না করলেও হাত পা নাড়িয়ে সাড়া দেয়। এর কারণ হল, শিশুরা আবেগ বুঝতে পারে। তাই জন্ম নেয়ার পর থেকেই শিশুর সঙ্গে কথা বলুন।

যত কম বয়স থেকে শিশুদের সঙ্গে কথা বলবেন, তত জলদি তারা কথা শিখতে পারবে। তবে শিশুদের সাথে কথা বলার সময় মাথায় রাখতে হবে কিছু বিষয়।

- যেহেতু শিশুরা শুনে শুনে কথা শিখে তাই ভাষার ক্ষেত্রে সচেতন হোন। শুদ্ধ ভাষা, ধীরে সুস্থে কথা বলা ইত্যাদি বিষয় খেয়াল করুন।

- জলদি কথা শিখতে শিশুকে যারা নানা ভিডিও দেখাচ্ছেন, তারা ভুল করছেন। অতিরিক্ত স্ক্রিনের সামনে থাকলে চোখের ক্ষতি হবে। পাশাপাশি মস্তিষ্কের বিকাশেও বাঁধা সৃষ্টি হবে।

- একসঙ্গে অনেক ভাষায় কথা বলবেন না। একাধিক ভাষার শোনার ফলে মস্তিষ্ক ফোকাস করতে পারে না। যার ফলে শিশু অনেক সময় কথা দেরিতে শিখে।

- কথা বলা সময় হেসে কথা বলুন। আপনার হাসি শিশুকে ভালবাসা ও স্নেহ বুঝতে সাহায্য করবে।

- শিশুকে ভাল খারাপ শিখাতে তার সামনে আবেগ প্রকাশ করুন। যেমন ভাল বোঝাতে হাসা আর খারাপ বোঝাতে রাগ দেখানো। তবে খুব বেশি কড়াকড়ি হওয়া যাবে না কখনোই।

- কথা বলার সময় চোখের দিকে তাকান। এতে শিশু আই কন্টাক্ট করা শিখবে এবং মনেযোগ শক্তি বৃদ্ধি পাবে।

- শিশুকে কথার মাঝে থামাবেন না। শিশু যদি কথা বলেতে নাও পারে, তার শব্দ বা হাত পা নাড়িয়ে বলার চেষ্টা খেয়াল করুন। তাহলে সে যোগাযোগে আগ্রহী হবে।

শিশুকে কথা শেখানোর আগে মনে রাখবেন, সে আপনাকে দেখেই শিখছে। তাই যেভাবে চাচ্ছেন সে কথা বলুক, সে ভাবেই তার সাথে কথা বলুন।