জন্মদিনে সৌমিত্রকে শ্রদ্ধা জানালেন মমতা


প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০২১ , ১১:২৫ পিএম
জন্মদিনে সৌমিত্রকে শ্রদ্ধা জানালেন মমতা

গত ১৫ নভেম্বর কলকাতার একটি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেছিলেন ভারতের কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। আজ মঙ্গলবার (১৯ জানুয়ারি) ছিল তার ৮৬তম জন্মদিন। এবার প্রথমবারের মতো এই অভিনেতাকে ছাড়াই উদযাপিত হচ্ছে তাঁর জন্মদিন।

এমন দিনে সৌমিত্রকে স্মরণ করেছেন তাঁর অগণিত ভক্ত, শুভাকাঙ্খী ও বিশিষ্টজনেরা। এই তালিকায় ছিলেন খোদ পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রিয় অভিনেতার জন্মদিনে তিনি শ্রদ্ধা জানান সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে। মমতা লেখেন, সৌমিত্র (দা) চট্টোপাধ্যায়ের জন্মবার্ষিকীতে তার কথা মনে পড়ছে। তিনি এমন একজন কিংবদন্তি ছিলেন, যিনি প্রত্যেক কাজে নিজের দক্ষতার ছাপ রেখে গিয়েছেন। আমরা তার উজ্জ্বল উপস্থিতি মিস করি। সম্প্রতি সৌমিত্রদার আঁকা ছবি, সিনেমার পোস্টার এবং ডিজাইন করা পোশাকের একটি প্রদর্শনী উদ্বোধন করার সৌভাগ্য হয়েছিল। তার পরিবারের সদস্যদের আন্তরিকতায় মুগ্ধ হয়েছি।’

দীর্ঘদিন অসুস্থ থাকার পর গত বছরের ১৫ নভেম্বর না ফেরার দেশে পাড়ি জমান সৌমিত্র চট্টোপাধ্যায়। তাঁর জন্ম ১৯ জানুয়ারি ১৯৩৫, নদীয়া জেলার কৃষ্ণনগরে। চট্টোপাধ্যায় পরিবারের আদি বাড়ি ছিল বাংলাদেশের কুষ্টিয়ার শিলাইদহের কাছে কয়া গ্রামে। কর্মজীবী বাবার সঙ্গে ছেলেবেলা কেটেছে পশ্চিমবঙ্গের বিভিন্ন স্থানে। সুকুমারবৃত্তির চর্চা সেই ছেলেবেলা থেকেই। বই পড়ার প্রতি প্রচণ্ড টান ছিল তাঁর। মা-বাবা দুজনই যুক্ত ছিলেন মঞ্চনাটকের সঙ্গে। কলেজজীবনে শিশির কুমার ভাদুড়ির সান্নিধ্যলাভ জীবনের একটি উল্লেখযোগ্য ঘটনা। তাঁর হাত ধরেই সৌমিত্রের থিয়েটারযাত্রার সূত্রপাত। তিনি সাহিত্য নিয়ে পড়াশোনা করেন কলকাতা বিশ্ববিদ্যালয়ে।

উইলিয়াম শেকসপিয়ারের ‘কিং লেয়ার’ অবলম্বনে সুমন মুখোপাধ্যায়ের ‘রাজা লিয়র’ নাটকে নাম ভূমিকায় কিংবদন্তি সৌমিত্র চট্টোপাধ্যায় অনবদ্য অভিনয় সব মহলে সমাদৃত। ২০১৫ সালে এই নাটক নিয়ে ঘুরে গেছেন বাংলাদেশ। তারও আগে ২০০৪ সালে শিশু একাডেমিতে তাঁর একক আবৃত্তি অনুষ্ঠান বাংলাদেশের দর্শকদের মনে গেঁথে আছে।