টমেটোর নাম কারিনা-কারিশমা, কৃষকের মুখে হাসি


প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২১ , ০৮:১৫ পিএম
টমেটোর নাম কারিনা-কারিশমা, কৃষকের মুখে হাসি

পশ্চিমবঙ্গের বাজারে এখন ব্যাপক চাহিদা টমেটোর। বিক্রিও হচ্ছে বেশ চড়া দামে। তবে এতে কোনো আক্ষেপ নেই ক্রেতাদের! কারণ এই টমেটোর নাম যে কারিনা ও কারিশমা। আর এতেই হুলুস্থুল পড়ে গেছে বাজারে।

ঘটনার সূত্রপাত ঝাড়খন্ড রাজ্যের পূর্ব সিংভূম জেলায়। সেখানে এ বছর টমেটোর বাম্পার ফলন হয়েছে। জেলার চাষিরা দুই ধরনের টমেটোর চাষ করেছে এবার। আর তাদের নাম দিয়েছে কারিনা ও কারিশমা। এরমধ্যে কারিশমা টমেটোর রঙ সবুজ। আর কারিনার রঙ লাল।

বলিউডের নায়িকাদের নামে টমেটো হওয়ায় বিক্রিও বেড়েছে কয়েক গুণ। এতে খুশি কৃষকরা। ভারতীয় কয়েকটি গণমাধ্যমে এমন প্রকাশ পেয়েছে। সেখানে কৃষকরা জানান, দুই ধরনের টমেটোকে আলাদাভাবে চেনার জন্য এই নাম দেওয়া হয়। কিন্তু সেটি একদমই মজার ছলে।

আর এতেই ঘুরে গেছে কৃষকদের ভাগ্যের চাকা। যা তারা কল্পনাও করেনি। শুধু পশ্চিমবঙ্গেই নয় জামসেদপুর, বিহার, ওডিশাতেও কারিশমা-কারিনা টমেটোর ব্যাপক চাহিদা। ১২ রুপি কেজির টমেটোর দাম এখন ২৫ রুপি। এতে প্রায় প্রতি কৃষক আয় করেছে ৪০ থেকে ৫০ হাজার রুপি।

উল্লেখ্য, দ্বিতীয় সন্তানের মা হচ্ছে কারিনা কাপুর খান। এজন্য বাড়ি ছাড়ছেন তিনি। গত বছর নতুন বাড়ি কিনেছেন সাইফ-কারিনা। নিজেদের মতো করে সাজিয়েছেন সেই বাড়ি। দ্বিতীয় সন্তান জন্মের আগে এই বাড়িতে উঠবেন তারা।