অমিতাভের বিরুদ্ধে হিন্দু ধর্মে আঘাতের অভিযোগ


প্রকাশিত: ০৩ নভেম্বর ২০২০ , ০৯:৪৩ পিএম
অমিতাভের বিরুদ্ধে হিন্দু ধর্মে আঘাতের অভিযোগ

হিন্দু ধর্মে আঘাতের অভিযোগে এফআইআর দায়ের করা হয়েছে অমিতাভ বচ্চনের বিরুদ্ধে। শুধু বিগ বি নয় একই অভিযোগ আনা হয়েছে জনপ্রিয় রিয়েলিটি শো ‘কৌন বনেগা ক্রোড়পতি’ কর্তৃপক্ষের বিরুদ্ধেও। ভারতের উত্তর প্রদেশের রাজধানী লখনউর একটি থানায় এ অভিযোগ দায়ের করা হয়েছে। এমনটাই জানা গেছে বলিউড সংশ্লিষ্ট একাধিক গণমাধ্যম সূত্রে।

জানা গেছে, ‘কৌন বনেগা ক্রোড়পতি’র একটি পর্বে এক প্রতিযোগীকে প্রশ্ন করেন উপস্থাপক অমিতাভ বচ্চন। তিনি জিজ্ঞেস করেন, ‘১৯২৭ সালে বি আর আম্বেদকর এবং তার সঙ্গীরা কোন ধর্মগ্রন্থের প্রতিলিপি ছিঁড়ে ফেলেন।’ উত্তরের জন্য বিকল্প দেয়া হয় ৪টি। বিষ্ণু পুরাণ, ভগবত গীতা, ঋকবেদ এবং মনুস্মৃতি। যার উত্তর হলো মনুস্মৃতি।

উত্তর দেওয়ার পর অমিতাভ ডা. বি আর আম্বেদকরের বিষয়ে বলতে থাকেন-তিনি কীভাবে জাত-ধর্মের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিলেন। সমাজের উচ্চবর্ণের ব্যক্তিদের বিরোধিতা করেছেন। তার সেই বিবরণের পরই নেটদুনিয়ায় নিন্দার ঝড় উঠে। একটি হিন্দু সংগঠনের পক্ষ থেকে প্রবীণ এ অভিনেতা এবং শোয়ের সংশ্লিষ্টদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়। স্যোশ্যাল দুনিয়ায় এ নিয়ে তৈরি হয়েছে তুমুল বিতর্ক। ‘বয়কট কেবিসি’ লিখে ট্যুইটারে ঝড় তুলে দেয় নেটিজেনরা।

২০০০ সালে শুরু হয়েছিল ‘কৌন বনেগা ক্রোড়পতি’ রিয়েলিটি শোটি। শুরু থেকেই এর উপস্থাপনা করে আসছেন বলিউডের শাহেন শাহখ্যাত অভিনেতা অমিতাভ বচ্চন। বর্তমানে চলছে প্রতিযোগিতার ১২তম আসর। এছাড়া, বিগ বস ৩ নামের একটি রিয়েলিটি শোয়ের উপস্থাপক হিসেবেও দেখা গিয়েছিল বিগ বিকে।