শ্যামলীর প্রথম ছড়ার বই ‘মোরগছানার পাঠশালা’

মিজানুর রহমান মিথুন
প্রকাশিত: ০২ জুন ২০১৯ , ১০:১১ পিএম
শ্যামলীর প্রথম ছড়ার বই ‘মোরগছানার পাঠশালা’

তরুণ ছড়াকার শিশুসাহিত্যিক শ্যামলী বিনতে আমজাদের প্রথম ছড়ার বই ‘মোরগছানার পাঠশালা’ প্রকাশিত হয়েছে। শ্যামলী অনেকদিন ধরে ছড়া-কবিতা লিখলেও এটিই তার প্রথম বই। দেশের বিভিন্ন দৈনিক ও সাময়ীকীতে ছড়া-কবিতা লিখলেও এটি তার প্রথম বই। তার লেখা পরিপক্ক ছড়া ও কবিতা পাঠক প্রিয়তা এরই লাভ করেছে।

শ্যামলী বিনতে আমজাদের লেখা ছড়ার বইটি বাছাই করা ১৪টি ছড়া দিয়ে সাজানো হয়েছে। ‘মোরগছানার পাঠশালা’ বইটি থেকে কয়েকটি ছড়ার কথা বলছি।

এ বইটিতে ‘বর্ষার গান’ শিরোনামে একটি চমৎকার ছড়া রয়েছে। এ ছড়াটিতে আমাদের অন্যতম ঋতু বর্ষার চিত্র অত্যন্ত সুনিপুনভাবে তুলে ধরা হয়েছে। ছড়াটির কিছু অংশ তুলে ধরছি,- ‘এই ধরনীর তপ্ত বুকে/ শীতলতার গান/ সোনার মাটির ফাটল দেহে/ বর্ষা আনে প্রাণ। কানায় কানায় পূর্ণ করে/ পুকুর খাল ও বিল/ নদী নালা গর্ত ডোবা/ সাগর শত ঝিল।’

‘মোরগছানার পাঠশালা’ বইটির ‘রিমঝিম বৃষ্টি’ শিরোনামের ছড়াটিও মন কেড়ে নেবে সবার। এ ছড়াটি এরকম,-‘রিম ঝিম বৃষ্টিতে/ পুকুরের জল/ করে টলমল/ আনন্দেতে মেতে ওঠে/ মাছেদের দল।’ অন্যদিকে ‘মোরগছানার পড়াশোনা’ শিরোনামের ছড়াটিও বেশ মজাদার,- ‘বই হারিয়ে/ ঠায় দাঁড়িয়ে একা/ কোথায় গেলে?/ পাবো আমি/ খোওয়া বইয়ের দেখা। বই গেল কই?/ বই গেল কই?/ বই নিয়েছে ছানা-/ বললো বাবা/ পড়ছে পড়–ক/ পড়তে যে নেই মানা।’

শ্যামলী বিনতে আমজাদের ‘মোরগছানার পাঠশালা’ ছড়ার বইটির প্রতিটি ছড়াই চমৎকার। শিশু-কিশোরদের পাঠ উপযোগী ছড়াগুলো বড়দেরও ভালো লাগবে। এই বইয়ের প্রতিটি ছড়া মনোমুগ্ধকর অন্ত্যমিলে লেখা, যা ছন্দপ্রেমীদের হৃদয় ছুঁয়ে যাবে।

শ্যামলী বিনতে আমজাদের ‘মোরগছানার পাঠশালা’ বইটি প্রকাশ করেছে প্রকাশনাসংস্থা পাপড়ি। বইটির প্রচ্ছদ এঁকেছেন শাহীন আহমেদ, এর মূল্য নির্ধারণ করা হয়েছে ৭০টাকা। ‘মোরগছানার পাঠশালা’ ছড়ার বইটি সবার সংগ্রহে রাখার মত।