আসছে বিদ্যুৎচালিত বিমান!

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৪ অক্টোবর ২০১৭ , ০৬:০২ পিএম
আসছে বিদ্যুৎচালিত বিমান!

বিদ্যুৎ দিয়ে কি বিমান চালানো সম্ভব? ভবিষ্যতে বিদ্যুতই হবে পরিবহনের একমাত্র চালিকাশক্তি। বাস-ট্রেন বিদ্যুতে চলার পর এবার বিজ্ঞানীরা আশা করছেন, অচিরেই বিমানও চলবে বিদ্যুৎ দিয়ে। এর ফলে পরিবেশ দূষণ কমার পাশাপাশি বিমান খরচ অনেক কমে আসবে। আর তাই যাত্রীরা তুলনামূলক কম দামে টিকিট কাটতে পারবেন।

ইজিজেট নামক একটি ব্রিটিশ এয়ারলাইন্স সংস্থা বিদ্যুৎচালিত বিমান তৈরির পরিকল্পনা করছে। যদি তারা পরিকল্পনা অনুযায়ী কাজ করতে পারে, তাহলে আগামী দশ বছরের মধ্যেই বৈদ্যুতিক বিমান উড়বে আকাশে।

সম্প্রতি ব্রিটিশ এয়ারলাইন্সের পক্ষ থেকে জানানো হয়, একটি মার্কিন ইঞ্জিনিয়ারিং কোম্পানির সঙ্গে বৈদ্যুতিক বিমান তৈরি করছে ইজিজেট। এই বিমান ৩৩৫ মাইল ওড়ার ক্ষমতা রাখবে।

ইজিজেট সংস্থার বিশেষজ্ঞরা মনে করছেন, তাদের এই পরিকল্পনা সফল হলে, এক ধাক্কায় বিমান খরচ কমবে অনেকখানি। ইজিজেটের বিমান সাধারণত ঘণ্টা দুয়েকের যাত্রাপথ অতিক্রম করে। কম দূরত্বের বিমান পরিসেবার ক্ষেত্রে বৈদ্যুতিক বিমান আর্দশ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। জ্বালানি শক্তির খরচ সাশ্রয় করার পাশাপাশি শব্দ দূষণের মাত্রাও কমবে বলে দাবি তাদের।

ইজিজেটের সিইও ক্যারোলিন ম্যাকল বলেন, অটোমোবাইল ইন্ডাস্ট্রিতে বিদ্যুতের ব্যবহার দেখেছি। এবার পরিবেশ দূষণ কমাতে বিমানেও বিদ্যুতের ব্যবহার করতে যাচ্ছি। ভবিষ্যতে এই প্রোজেক্ট যদি সফল হয়, তাহলে প্রথম আমরাই বৈদ্যুতিক বিমান ওড়াতে পারবে।