যেভাবে মোবাইল ফোনের ক্ষতি করছেন আপনি

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৪ অক্টোবর ২০১৭ , ০৫:৩৬ পিএম
যেভাবে মোবাইল ফোনের ক্ষতি করছেন আপনি

সারাদিন একটুও সময় পান না। রাতে এসে মোবাইলের সব চার্জ শেষ না করা পর্যন্ত মোবাইলটা ব্যবহার করতে থাকেন। তারপর ঘুমানোর আগে ফোনটি চার্জে রেখেই দিয়ে পড়েন। আর চার্জিং পয়েন্ট থেকে মোবাইলটি আলাদা করেন সকালে ঘুম থেকে উঠে। আর এভাবেই আপনি আপনার ফোনের অনেকগুলো ক্ষতি করছেন।

সারা রাত মোবাইলে চার্জ দিলে ফোনের ক্ষমতা একটু একটু করে নষ্ট হয়ে যায়। প্রযুক্তি বিশেষজ্ঞদের মতে , যারা নিজের স্মার্টফোন রাতে চার্জে দিয়ে ঘুমিয়ে পড়েন, তারা গড়ে বছরে তিন থেকে চার মাস মোবাইল চার্জে ব্যয় করেন। এতে একদিকে যেমন ইলেকট্রিক বিল বাড়ছে, অন্যদিকে মেয়াদও কমছে ফোনের।

তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞরা আরো বলেন, মোবাইল ফোনের চার্জ ৩৫ থেকে ৪০ শতাংশে নেমে গেলেই চার্জ দিতে হবে। এর থেকে বেশি চার্জ থাকলে মোবাইলে চার্জ দেয়ার প্রয়োজন নেই।

মোবাইলের আয়ু বাড়াতে মোবাইল ফোনকে ঠান্ডা পরিবেশে রাখতে হবে। উচ্চ তাপমাত্রা থেকে যতটা সম্ভব স্মার্টফোনকে দূরে সরিয়ে রাখা যায়, ততটাই মঙ্গল।

তাই কখনই দরকারের চেয়ে বেশি সময় ধরে ফোন চার্জে বসিয়ে রাখা উচিত নয়। তাই যাদের মধ্যে সারা রাত মোবাইল চার্জে বসিয়ে রাখার প্রবণতা রয়েছে, তারা এখনই বদলে ফেলুন এই অভ্যাস।