তেজপাতা পোড়ালে কী হয়?

চিলড্রেন ভয়েস ডেস্ক
প্রকাশিত: ০৭ মার্চ ২০১৮ , ০৮:৩৮ পিএম
তেজপাতা পোড়ালে কী হয়?

প্রাচীন গ্রিক ও রোমানরা তেজপাতাকে পবিত্র ওষুধ হিসেবে গণ্য করে। যে কোনো সমস্যার সমাধানে একে অপরিহার্য হিসেবে ধরে নেয়। উপমহাদেশেও যুগ যুগ ধরে এটি মসলা হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। যা খাবারের ঘ্রাণ এবং স্বাদ বাড়িয়ে দেয়। শুধু কি তাই? তেজপাতা কিন্তু রোগ নিরাময়কারী হিসেবেও কাজ করে। স্বাস্থ্যকর ভেষজ পাতাটি শুধু খাবারেই নয়, পোড়ালেও অনেক উপকার পাওয়া যায়।

স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট ‘হেলদি ফুড ট্রিকস’ সম্প্রতি তেজপাতা বিষয়ক কিছু তথ্য তুলে ধরেছে। প্রতিবেদনে বলা হয়, একটি ছাইদানিতে কয়েকটি তেজপাতা নিয়ে ১০ মিনিট পোড়ালেই পাওয়া যাবে ফল। এতে পাতা যেমন পুড়বে, তেমনই পুড়বে এর মধ্যে থাকা অপরিহার্য তৈল উপাদানও। যার ফলে ধীরে ধীরে ঘরে সুগন্ধ ছড়িয়ে পড়বে। আর এই সুগন্ধ আপনার মনকে সতেজ করে দেবে। শরীরকেও করবে প্রফুল্ল। ফলে এতে মানসিক চাপ ও উদ্বেগ কমে যাবে।

বিজ্ঞানীরা জানান, তেজপাতায় পিনেনে ও সাইনিয়ল উপাদান রয়েছে। রয়েছে তৈল উপাদান। এর মধ্যে আছে সাইকো-অ্যাকটিভ পদার্থ। পাশাপাশি এতে জীবানুনাশক, ডিওরেটিক, সিডেটিভ ও অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান রয়েছে। যা স্বাস্থ্যের জন্য জরুরি। এটি মন-মেজাজকে ভালো রাখে। এমনকি পাকস্থলীর ফ্লু নিরাময়েও সাহায্য করে। এর অ্যাসেনশিয়াল অয়েল দিয়ে ম্যাসাজ করলে মাথাব্যথাও কমে।