রতন টাটা: সম্রাটের প্রত্যাবর্তন

সানজিদা ফেরদৌস
প্রকাশিত: ১২ মে ২০১৭ , ০২:৫৭ পিএম
রতন টাটা: সম্রাটের প্রত্যাবর্তন

অবসর থেকে ফিরে আবার ধরেছেন নিজের সাম্রাজ্যের হাল। ২০১৬ সালে সাইরাস মিস্ত্রিকে পদচ্যুত করে নিজের হাতে তুলে নেন বিশাল ব্যবসায়িক সাম্রাজ্যের শাসনভার। তিনি ভারতের অন্যতম বড় শিল্পপতি রতন টাটা। টাটা সন্স সাম্রাজ্যের অধিপতি।

টাটা সন্স কোম্পানির প্রাক্তন চেয়ারম্যান সাইরাস মিস্ত্রি সঠিকভাবে দায়িত্ব পালনে ব্যর্থ হলে, রতন টাটা তাঁকে পদচ্যুত করেন। আবার ভার তুলে নেন নিজের হাতে। ফিরে পান নিজের হারানো গৌরব। আর তাই ইন্ডিয়া টুডে’র এ বছরের ক্ষমতাশালী ব্যক্তির তালিকায় চার ধাপ এগিয়ে দ্বিতীয় স্থানে চলে গেছেন রতন টাটা।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাণিজ্য ও শিল্প বিষয় উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন প্রভাবশালী এই ব্যবসায়ী। বহুজাতিক কোম্পানি মিস্তুবিসি করপোরেশন, জেপি মরগান ক্যাশ, রোলস রয়েসের আন্তর্জাতিক উপদেষ্টা বোর্ডের মেম্বার হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি।

রতন টাটাকে বলা হয় ইনোভেশন চ্যাম্পিয়ন। তিনি অবসরে থাকাকালীন ২ বছরের কম সময়ে ২৯টি নতুন ব্যবসায় বিনিয়োগ করেন। এসব নতুন ব্যবসার মধ্যে আছে রিটেইল, পরিবহন, ফিন্যান্স ও শিশু সামগ্রী। মার্কিন কোম্পানি ফেলকন এজ ক্যাপিটালের সঙ্গে মিলে ট্যাক্সি সার্ভিস ওলা’তে ৬৫০ কোটি রুপি বিনিয়োগ করেন তিনি।

শ্রদ্ধাভাজন শিল্পপতি রতন টাটা সামাজিক যোগাযোগ মাধ্যমে তেমন নিয়মিত না হলেও টুইটারে তাঁর ফলোয়ার সংখ্যা ৬৭ লাখ। গাড়ির প্রতি অন্যরকম আকর্ষণ আছে রতন টাটার। পছন্দের তালিকায় শীর্ষে আছে লাল রঙের ফেরারি ক্যালিফোর্নিয়া। এছাড়াও ল্যান্ড রোভার ফ্রিল্যান্ডার, মাসেরাত্তি কোয়াট্রপোর্টে, ক্যাডিলাক এক্সএলআর, মার্সেডিজ বেঞ্জ ৫০০ এসএল ও ক্রাইসলার সেব্রিংর মত গাড়ি আছে এই ব্যবসায়িক সম্রাটের।

২০০৩ থেকে ইন্ডিয়া টুডের প্রকাশিত এই তালিকায় সব সময়ই জায়গা করে নিয়েছেন টাটা সাম্রাজের অধিপতি। ২০০৫ থেকে ২০১০ সাল পর্যন্ত ছিলেন শীর্ষ স্থানে। গত দুই বছরে কিছুটা খারাপ অবস্থানে থাকলেও এবছর ফিরেছেন স্বমহিমায়।