মুকেশ আম্বানী: বিগ বিজনেস ম্যান

ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৮ মে ২০১৭ , ১১:২৭ এএম
মুকেশ আম্বানী: বিগ বিজনেস ম্যান

পেট্রোক্যামিক্যালের পর প্রযুক্তিতে নিজের রাজত্ব বিস্তার করেছেন তিনি। ভারতের বেসরকারি খাতের সবচেয়ে বড় ব্যবসায়ী হিসেবে পেয়েছেন স্বীকৃতি। তাঁর প্রতিষ্ঠান রিলায়েন্স জিও মাত্র ছয়মাসে দখল করে নিয়েছে ভারতের মোবাইল মার্কেটের ১২ শতাংশ। তিনি রিলায়েন্স ইন্ডাস্ট্রির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মুকেশ আম্বানী।

২০১৫-১৬ অর্থবছরে তাঁর মুনাফার পরিমাণ তিন লাখ কোটি রুপি। যার মধ্যে নিট মুনাফা রুপিতে ২৭ হাজার ছয়শ’ ত্রিশ কোটি। শুধু তাই নয়, মুকেশ আম্বানীর বর্তমান সম্পদের পরিমান ১.৯৩ লাখ কোটি রুপি।

বিশ্বের ২৪ তম ধনী এই ব্যক্তি শুধু মোবাইল মার্কেট নয়, রিটেইল মার্কেটেও করছেন রাজত্ব। তাঁর রিটেইল চেইন রিলায়েন্স ফ্রেসের আউটলেটের সংখ্যা ৩,৩০০। এছাড়াও বিশ্বের সবথেকে বড় পেট্রোলিয়াম রিফাইনার ও পলেস্টার ফাইবারের কারখানার মালিক মুকেশ আম্বানী।

সুদূরপ্রসারী চিন্তার অধিকারী এই ব্যবসায়ী একজন নিবেদিত পাঠকও বটে। আধ্যাত্মিকতা থেকে নিয়ে বিজ্ঞান ও প্রযুক্তির বই পড়েন ব্যাপক আগ্রহ সহকারে। অনলাইনের মাধ্যমে সংগ্রহ করে বই পড়েন রাত জেগে। কখনো কখনো রাত দুটো পর্যন্তও।

ব্যবসায়ী মুকেশ আম্বানী সমাজসেবী হিসেবেও বেশ সুপরিচিত। ভারতের সমাজসেবীদের মধ্যে তাঁর অবস্থান তৃতীয়। শুধু ২০১৬ সালেই তিনি ৩০৩ কোটি রুপি দান করেছেন সমাজসেবা খাতে।

ইন্ডিয়া টুডে’র ২০০৩ থেকে প্রকাশিত এই তালিকায় প্রতিবছরই জায়গা করে নিয়েছেন এই শিল্পপতি। প্রথম দুই বছর ছিলেন শীর্ষে। ২০০৫ থেকে দ্বিতীয় অবস্থানে ছিলেন ২০১১ পর্যন্ত। শুধু একবারের জন্য ২০১২ সালে ছিলেন তৃতীয় অবস্থানে। ২০১৩ সাল থেকে এবছর পর্যন্ত একরকম অপ্রতিদ্বন্দ্বী ভাবে শীর্ষস্থান ধরে রেখেছেন এই বিগ বিজনেস ম্যান।